ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

ইসরায়েলে সিরিজ রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ২৩ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:৩২, ২৩ এপ্রিল ২০২৪
ইসরায়েলে সিরিজ রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ

উত্তর ইসরায়েলের ‘এইন জিইটিম’ সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালানোর দাবি করেছে লেবাননভিত্তিক সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ। খবর আনাদোলু এজেন্সির।

হিজবুল্লাহ বলেছে, তাদের যোদ্ধারা সোমবার (২২ এপ্রিল) দক্ষিণ লেবাননের সীমান্ত শহরে ইসরায়েলি হামলার প্রতিক্রিয়া হিসেবে ইসরায়েলের উত্তরাঞ্চলে অনেকগুলো কাতিউশা রকেট নিক্ষেপ করেছে।

ইসরায়েলের সামরিক বাহিনী লেবানন থেকে হামলার বিষয়টি নিশ্চিত করে বলেছে, সোমবার এইন জেইটিম ঘাঁটি লক্ষ্য করে ৩৫টি রকেট হামলার ঘটনা ঘটেছে। রকেটগুলো ফাঁকা স্থানে পড়েছে এবং এতে তেমন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। 

রকেট হামলার আগে সোমবার লেবাননের দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তাদের যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর একটি অবস্থান এবং গোষ্ঠীটির দুটি ভবনে আঘাত হেনেছে। লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, ইসরায়েলি হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন।

তুর্কি সংবাদ সংস্থা আনাদোলুর প্রতিবেদন বলছে, সীমান্তে হিজবুল্লাহ এবং ইসরায়েলি বাহিনীর সংঘাত গত কয়েক দিনে তীব্র আকার ধারণ করেছে। উভয়পক্ষের মাঝে পাল্টাপাল্টি হামলা-পাল্টা হামলা অব্যাহত রয়েছে।

মূলত গেল বছরের ৭ অক্টোবর থেকে হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর থেকেই ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সীমান্ত যুদ্ধ বেড়েছে। ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে আন্তঃসীমান্ত সংঘাতে গত কয়েক মাসে দুই শতাধিক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন।

এছাড়া ইসরায়েলি হামলায় লেবাননের প্রায় ৬০ জন বেসামরিকের প্রাণহানি হয়েছে। অন্যদিকে হিজবুল্লাহর হামলাতে ইসরায়েলে ১০ সেনা ও ৭ বেসামরিক নিহত হয়েছেন।

কয়েক মাস ধরে চলা এই হামলা-পাল্টা হামলায় ইসরায়েল-লেবানন উভয়ের সীমান্তবর্তী গ্রামগুলোর লাখ লাখ বাসিন্দা বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলার জবাবে সীমান্তে হামলা চালাচ্ছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। গাজা উপত্যকায় ইসরায়েলি অভিযান বন্ধ হলে হিজবুল্লাহও ইসরায়েলে হামলা বন্ধ করবে ঘোষণা দিয়েছে।

এদিকে গতকাল সোমবার ইয়েমেনের হুতি গোষ্ঠীও তাদের যোদ্ধাদের লোহিত সাগরে ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজের বিরুদ্ধে সামরিক অভিযান জোরদার করার আহ্বান জানিয়েছে।

গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্যানুসারে, গাজা উপত্যাকায় ৬ মাসেরও বেশি সময় ধরে চলমান ইসরায়েলি হামলায় ইতিমধ্যে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতের মধ্যে বেশিরভাগেই নারী ও শিশু। এছাড়া আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭৭ হাজার। 

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে গত বছরের নভেম্বর থেকে ইসরায়েলি সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাচ্ছে ইয়েমেনের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণকারী হুতি গোষ্ঠী। 

গাজা উপত্যকায় চলমান যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়