ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

রাশিয়ার বিজয়কে স্বীকৃতি দিলে যুদ্ধবিরতিতে প্রস্তুত পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ২৪ মে ২০২৪   আপডেট: ১৭:০৩, ২৪ মে ২০২৪
রাশিয়ার বিজয়কে স্বীকৃতি দিলে যুদ্ধবিরতিতে প্রস্তুত পুতিন

বর্তমানে যুদ্ধক্ষেত্রে মস্কোর যে অবস্থান তাকে স্বীকৃতি দিলে ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতিতে প্রস্তুত আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে কিয়েভ ও পশ্চিমারা এতে সাড়া না দিলে তিনি যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত। চারটি রুশ সূত্রের বরাত দিয়ে শুক্রবার বিশেষ প্রতিবেদনে রয়টার্স এ তথ্য জানিয়েছে। 

পুতিনের সফরসঙ্গীদের আলোচনার সাথে পরিচিত তিনটি সূত্র জানিয়েছে, আলোচনাকে বাধা দেওয়ার জন্য পশ্চিমা সমর্থিত প্রচেষ্টা এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আলোচনা বাতিল করার সিদ্ধান্তে পুতিন তার উপদেষ্টাদের একটি ছোট গ্রুপের কাছে হতাশা প্রকাশ করেছিলেন।

পুতিনের সাথে কাজ করেছেন এবং শীর্ষ পর্যায়ের বৈঠকের বিষয়ে ওয়াকিবহাল এমন একজন সিনিয়র রুশ কর্মকর্তা বলেছেন, ‘পুতিন যতক্ষণ লাগবে যুদ্ধ করতে পারেন, তবে তিনি যুদ্ধবিরতির জন্য প্রস্তুত।’

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া যুদ্ধক্ষেত্রে বেশ সফলতা অর্জন করেছে। রুশ বাহিনী নতুন করে ইউক্রেনের কিছু এলাকা দখল করেছে।

ক্রেমলিনের শীর্ষ পর্যায়ে আলাপচারিতার সম্পর্কে জ্ঞান রাখেন এমন দুটি সূত্র জানিয়েছে,  পুতিন মনে করছেন যুদ্ধে এখন পর্যন্ত যে লাভ হয়েছে তা রাশিয়ান জনগণের কাছে বিজয় বলে চালিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। যুদ্ধে নাটকীয় বিজয় অর্জনের জন্য দেশে নতুন করে রিজার্ভ সেনা তলব করা লাগতে পারে। এই মুহূর্তে নিজের জনপ্রিয়তার বিষয়টি চিন্তা করে পুতিন এটি করতে চাচ্ছেন না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় স্থল সংঘাতে উভয় পক্ষের হাজার হাজার প্রাণ গেছে এবং রাশিয়ার অর্থনীতিতে পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে অর্থনৈতিকভাবে বেশ চাপের মুখে রয়েছেন পুতিন।

সূত্রগুলো জানিয়েছে, মার্চে পুতিন ছয় বছরের জন্য পুনরায় নির্বাচিত হয়েছেন। রাশিয়ার অগ্রগতির জন্য তিনি এখন যুদ্ধকে পেছনে ফেলতে চান। 
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়