ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ভারতে তীব্র তাপপ্রবাহে আরও ৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ১১ জুন ২০২৪   আপডেট: ১৫:৩৪, ১১ জুন ২০২৪
ভারতে তীব্র তাপপ্রবাহে আরও ৮ জনের মৃত্যু

ভারতে তাপপ্রবাহ ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে। দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশায় গত ৭২ ঘণ্টার মধ্যে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (১১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

গত মে মাসে প্রকাশিত ভারতের সরকারি পরিসংখ্যান অনুসারে, মার্চ থেকে মে মাসের মধ্যে ভারত জুড়ে তাপদাহে ৬০ জনের মৃত্যু হয়েছে। দেশটির আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, ভারত এখন পর্যন্ত দীর্ঘতম তাপপ্রবাহের মাঝখানে রয়েছে। সম্প্রতি কিছু এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে।

ইন্ডিয়ান মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের (আইএমডি) অফিসার মৃত্যুঞ্জয় মহাপাত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘এটি ভারতের দীর্ঘতম তাপদাহ, যা প্রায় ২৪ দিন ধরে দেশের বিভিন্ন অংশে অনুভব করা হয়েছে। উত্তর ভারতের অঞ্চলগুলো মে মাসের মাঝামাঝি থেকে চরম তাপ অনুভব করছে, বেশ কয়েকটি শহরে তাপমাত্রা ৪৫-৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড করা হয়েছে।

ভারতের কিছু অঞ্চলে পানির সংকটও দেখা গেছে। চলতি মাসের শুরুর দিকে, ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে সাধারণ নির্বাচনের চূড়ান্ত পর্বের জন্য নিয়োজিত ১৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা তাপদাহে মারা গেছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে ।

আইএমডি এই বছর ভারতের জন্য একটি গড় বৃষ্টির মৌসুমের পূর্বাভাস দিয়েছে উল্লেখ করে মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, ‘সতর্কতামূলক বা প্রতিরোধমূলক ব্যবস্থা না নেওয়া হলে তাপপ্রবাহ আরও স্থায়ী এবং তীব্র হবে।’

আবহাওয়া অফিস আগামী পাঁচ দিন উত্তর-পশ্চিম ও পূর্ব ভারতে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে।

বর্তমানে পৃথিবীজুড়ে যে দেশগুলো সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করছে, সেই তালিকায় তৃতীয় স্থানে আছে ভারত। দেশটিতে বিদ্যুৎ উদপাদন খাতে কয়লার ব্যবহার রেকর্ড পরিমাণ বেড়েছে।

মহাপাত্র মতে, মানুষের ক্রিয়াকলাপ, ক্রমবর্ধমান জনসংখ্যা, শিল্পায়ন এবং পরিবহন ব্যবস্থা পরিবেশে কার্বন মনোক্সাইড, মিথেন ও ক্লোরোকার্বনের ঘনত্ব ক্রমশ বাড়িয়ে দিচ্ছে।

তিনি বলেন, ‘আমরা শুধু নিজেদেরই নয়, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকেও বিপন্ন করছি।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়