ঢাকা     রোববার   ২১ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৬ ১৪৩১

ভারতের ছত্তিশগড়ে বন্দুকযুদ্ধে ৮ মাওবাদী নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ১৫ জুন ২০২৪   আপডেট: ১৫:০৭, ১৫ জুন ২০২৪
ভারতের ছত্তিশগড়ে বন্দুকযুদ্ধে ৮ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে গত কয়েকদিন ধরে মাওবাদী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে লড়াই চলছে। এর মধ্যে আজ শনিবার (১৫ জুন) নারায়ণপুর জেলার অবুঝমারহর পাহাড়ি জঙ্গলে দুই পক্ষের বন্দুকযুদ্ধ চলে। এতে ৮ মাওবাদী নিহত হয়েছে। এছাড়াও একই ঘটনায় নিরাপত্তা বাহিনীর একজন সদস্য নিহত এবং আরও দুজন আহত হয়েছে। 

ছত্তিশগড় পুলিশের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নারায়ণপুর, কোন্দগাঁও, কঙ্কর ও দান্তেওয়াড়া- এই চার জেলায় মাওবাদ দমন ঘিরে নিরাপত্তা বাহিনী গত ১২ জুন থেকে সম্মিলিত অভিযান চালাচ্ছে। নারায়ণপুর, বীজাপুর, দান্তেওয়াড়ার সুবিশাল অংশ জুড়ে রয়েছে অবুঝমারহর জঙ্গল। ৪০০০ স্কয়ার কিলোমিটার এলাকার বিস্তীর্ণ এই জঙ্গলে মাওবাদীদের শক্ত ঘাঁটি রয়েছে, গোপন সূত্রে এমন খবর পেয়ে আজ শনিবার সেখানে সম্মিলিত অভিযান চালায় ডিসট্রিক্ট রিজার্ভ গ্রুপ, ছত্তিশগড় পুলিশের মাওবাদী দমনের দায়িত্বপ্রাপ্ত স্পেশাল টাস্ক ফোর্স ও কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স।

সামরিক এই অভিযানে ৮ মাওবাদী নিহত হয়েছে। অপরটিকে মাওবাদীদের গুলিতে নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত ও আরও দুজন আহত হয়েছে। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, চলতি বছরে ছত্তিশগড়ে এখন পর্যন্ত ১৩১ জন মাওবাদী নিহত হয়েছে। পাশাপাশি একই সময়ে মাওবাদীদের হাতে ২২ জন সাধারণ নাগরিক ও ১০ নিরাপত্তা কর্মী নিহত হন। ২০২৩ সালে ছত্তিশগড়ে মোট ২৪ জন মাওবাদী
নিহত হয়েছিলেন। তবে এ বছর তা বেড়ে হয়েছে প্রায় পাঁচগুণ।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়