ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ডিএনসিসির ট্রেড লাইসেন্স শাখায় দুদকের অভিযান, দুই দালালের সাজা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৬, ২০ ফেব্রুয়ারি ২০২৪  
ডিএনসিসির ট্রেড লাইসেন্স শাখায় দুদকের অভিযান, দুই দালালের সাজা

ঘুষ নেওয়া ও গ্রাহক হয়রানির অভিযোগে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চল-৪ (মিরপুর) কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সময় ঘুষ নেওয়া ও হয়রানির প্রাথমিক সত‌্যতা মিলেছে। অভিযানকালে দুই দালালকে হাতেনাতে আটক করে ভ্রাম‌্যমাণ আদালতের মাধ‌্যমে তাৎক্ষণিকভাবে সাজা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ের এনফোর্সমেন্ট টিম এ অভিযান চালায়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চল-৪ (মিরপুর) কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে নতুন ট্রেড লাইসেন্স প্রদান এবং ট্রেড লাইসেন্স নবায়নে গ্রাহক হয়রানি এবং দালালদের মাধ্যমে ঘুষ লেনদেনের অভিযোগ পেয়ে দুদকের টিম সেবাগ্রহীতার ছদ্মবেশে ওই কার্যালয়ের লাইসেন্স শাখায় অবস্থান নেয়। দুজন ব্যক্তিকে দালাল হিসেবে সন্দেহ হলে এনফোর্সমেন্ট টিম তাদের আটক করে জিজ্ঞাসাবাদ করে। ঘুষ লেনদেনে তাদের সংশ্লিষ্টতা প্রমাণিত হয়। পরে দালাল দুজনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর ৯২ ধারা অনুযায়ী তাৎক্ষণিকভাবে সাজা দেওয়া হয়। 

অন‌্যদিকে, ঘুষ নেওয়া ও হয়রানির অভিযোগে দুদকের খুলনা জেলা কার্যালয়ের একটি টিম সাতক্ষীরা সদরের কুশখালী ইউনিয়ন ভূমি অফিসে অভিযান চালায়।

টিমের সদস্যরা ছদ্মবেশে ওই অফিসে অবস্থান নিয়ে কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এ সময় ভূমি সহকারী কর্মকর্তাসহ দুই কর্মচারীর বিরুদ্ধে জমির নামজারি, ভূমি উন্নয়ন কর আদায়, অনলাইনে নতুন হোল্ডিং অনুমোদন ও অন্যান্য সেবার জন্য ঘুষ দাবির প্রাথমিক সত্যতা মিলে। অভিযানকালে সেবাগ্রহীতাদের বক্তব্য গ্রহণ এবং অভিযোগ সংশ্লিষ্ট তথ্যাবলি সংগ্রহ করা হয়। অভিযানে সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়