ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আগুনের সূত্রপাত কীভাবে, জানালেন র‍্যাবের মহাপরিচালক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ১ মার্চ ২০২৪   আপডেট: ১৬:০৯, ১ মার্চ ২০২৪
আগুনের সূত্রপাত কীভাবে, জানালেন র‍্যাবের মহাপরিচালক

সংগৃহীত ছবি

রাজধানীর বেইলি রোডের একটি ভবনে অগ্নিকাণ্ডে শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে। ওই ভবনের নিচ তলার একটি দোকানে আগুনের সূত্রপাত হয়েছিল বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। অগ্নিকাণ্ডের শুরুতে ধারণা করা হয়েছিল, দোতলায় থাকা কাচ্চি ভাই রেস্টুরেন্ট থেকে আগুন ছড়িয়েছে।

শুক্রবার (১ মার্চ) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

তিনি বলেছেন, নিচের একটি দোকানে প্রথমে আগুন লেগেছিল। সেখানে অগ্নিনির্বাপণ যন্ত্র দিয়ে তারা প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণে এনেছিল। তবে, গ্যাস সিলিন্ডারে আগুন ছড়িয়ে যাওয়ায় বিস্ফোরণ ঘটে। এর পর বিভিন্ন ফ্লোরে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। অধিকাংশ মানুষই ধোঁয়ার কারণে দম বন্ধ হয়ে মারা গেছেন। ভবনটিতে একটি মাত্র সিঁড়ি আর দুটি লিফট আছে। ভবনের নিচ তলার প্রবেশমুখে আগুন লাগার কারণে কেউ নামতে পারেনি। 

র‌্যাবের ডিজি বলেন, কারা সিঁড়িতে সিলিন্ডার রেখেছে, তা বের করা হবে। তথ্য সংগ্রহ করা হচ্ছে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারাও রিপোর্টে দেবে। এরপর দায়ীদের কীভাবে আইনের আওতায় নিয়ে আসা যায়, সে ব্যাপারে আমাদের পরিকল্পনা আছে।

তিনি দুর্ঘটনাস্থলের পাশাপাশি হাসপাতালে আহতদের দেখতে যান এবং চিকিৎসার বিষয়ে খোঁজ নেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত ৯টা ৫০ মিনিটে বেইলি রোডে একটি আট তলা ভবনে অগ্নিকাণ্ড ঘটে। ওই ভবনে অনেকগুলো খাবারের দোকান ছিল। এসব দোকানে অনেক লোকের সমাগম ছিল। মুহূর্তের মধ্যে আগুন বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ায় তারা কেউ বের হতে পারেননি। অনেক ধোঁয়ার কারণে ভেতরে আটকা মানুষ দম বন্ধ হয়ে মারা যান। ফায়ার সার্ভিস, র‌্যাব, পুলিশ ও বিজিবির সহযোগিতায় অনেককে জীবিত উদ্ধার করা হয়। 

মাকসুদ/রফিক 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়