ঢাকা     সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

যে নিয়ম মানলে রক্তচাপ মাপায় ভুল হয় না

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৪, ১৬ নভেম্বর ২০২২   আপডেট: ২৩:০১, ১৬ নভেম্বর ২০২২
যে নিয়ম মানলে রক্তচাপ মাপায় ভুল হয় না

স্বাস্থ্য সুরক্ষায় রক্তচাপ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। রক্তচাপের সন্তোষজনক ব্যবস্থাপনার মাধ্যমে রক্তচাপের কারণে সৃষ্ট জটিলতা এবং মৃত্যুর মতো অনাকাঙ্ক্ষিত ঘটনা কমিয়ে আনা যায়।

এর জন্য দরকার ব্লাড প্রেসার বা রক্তচাপের সঠিক রিডিং জানা। এ প্রতিবেদনে জেনে নিন, আপনার ব্লাড প্রেসারের সঠিক রিডিং পাওয়া প্রভাবিত করে, এমন ৯টি অবাক করা বিষয়।

বসার পজিশন: চিকিংসকদের মতে, পা ঝুলিয়ে বসলে রক্তচাপ মাপার রিডিং সঠিক হয় না। সঠিক পজিশন হচ্ছে, একটি চেয়ারে আপনার পিঠ সমতলভাবে ঠেকিয়ে, পাগুলো সোজা করে (ভাঁজ না করে) বসে রক্তচাপ পরীক্ষা করানো।

হাতের পজিশন: আপনার বাহু সঠিক পজিশনে না থাকলে, রক্তচাপ রিডিং ভুল হতে পারে। সঠিক রিডিং পেতে আপনার হাত একটি টেবিলের ওপর সমতলভাবে রাখুন। অথবা খেয়াল রাখুন ‍যিনি আপনার রক্তচাপ পরিমাপ করছেন তিনি যেন আপনার বাহুর ভার বহন করেন। বাহু ঝুলন্ত রাখা উচিত নয়। যদি আপনার বাহু বেশি উঁচুতে বা বেশি নিচুতে রাখা হয় তবে তা আপনার হার্ট থেকে রক্ত প্রবাহিত হওয়াকে পাম্প করতে পারে, যার ফলে আপনার রক্তচাপের ভুল রিডিং হতে পারে।

প্রস্রাব: রক্তচাপ মাপার আগে মূত্রথলি খালি করুন। পূর্ণ মূত্রথলি আপনার রক্তচাপের রিডিং বাড়াতে পারে।

ধূমপান: ধূমপান কখনোই আপনার রক্তচাপ জন্য ভালো না। তাই রক্তচাপ মাপার আগে ধূমপান থেকে বিরত থাকুন। ধূমপান আপনার ব্লাড প্রেসারের রিডিং বাড়তে পারে।

আগের রাতের খাবার: রক্তচাপ পরীক্ষার দিনটিতে অথবা আগের রাতে নোনতা খাবার, আপনার রিডিং অস্থায়ীভাবে বাড়িয়ে দিতে পারে। সুতরাং আপনি পরীক্ষার দিনে কি খাবেন সে বিষয়ে আপনার মনোযোগী হতে হবে। এ সময়ে শস্য, চর্বিহীন প্রোটিন, ফল এবং শাকসবজি সমৃদ্ধ সুষম খাদ্য খাদ্যতালিকায় থাকা উচিত।

রক্তচাপ পরিমাপক বন্ধনী: রক্তচাপ পরিমাপক বন্ধনী আপনার বাহুতে মাপসই হতে হবে। যদি এটা ঢিলে হয় তাহলে ভুলভাবে আপনার নিম্ন রিডিং আসবে। আর যদি এটা খুব টাইট বা আঁটসাঁট হয় তাহলে ভুলভাবে আপনার উচ্চ রিডিং আসবে। যদি বাতাস প্রবেশ করানোর আগেই বন্ধনী আপনার বাহুতে খুব টাইট বা আঁটসাঁট মনে হয় অথবা বাহু থেকে খুলে পরার উপক্রম হয়, তাহলে বুঝতে হবে এটি আপনার জন্য মানানসই নয় বরং ভুল রিডিং দেবে।

ভ্রমণ: ভ্রমণজনিত চাপ যেমন ট্রাফিক জ্যাম বা জনাকীর্ণ পথ পাড়ি দিয়ে ডাক্তারের কাছে যাওয়া আপনার হার্টকে অস্থির করে তোলে। যদি এমন অবস্থা হয় তাহলে সঙ্গে সঙ্গে না করে পাঁচ মিনিট বিশ্রামের পর রক্তচাপ পরিমাপ করুন।

শরীরে পানি শূন্যতা: পানি শূন্যতা আপনার রক্তচাপের রিডিং নিম্ন করে, তাই রক্তচাপ পরীক্ষার আগের দিন এবং সে দিনে প্রচুর পরিমানে পানি পান করুন।

কথাবার্তা: আলাপ বা কথাবার্তা আপনার রক্তচাপের রিডিং বাড়াতে পারে। তাই রক্তচাপ পরিমাপের সময় শান্ত থাকুন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়