ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

এভাবে গরুর মগজ ভুনা করেছেন?

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ১০ জুলাই ২০২৪  
এভাবে গরুর মগজ ভুনা করেছেন?

গরুর মগজ ভুনা। ছবি: সংগৃহীত

গরুর মগজ ভুনা করলে অনেক সময় দুর্গন্ধ থেকে যায়। মগজ ঠিকঠাক মতো ভুনা করার প্রথম শর্ত হচ্ছে মগজটি সঠিক উপায়ে পরিষ্কার করে নিতে হবে। সঠিক উপায়ে মগজ ধুয়ে রান্নার করার উপায় জেনে নিন।

গরুর মগজ পরিষ্কার করার উপায়: গরুর একটি মগজ নিন। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণ পানি নিয়ে এতে মগজটি আধা ঘণ্টা ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। দেখবেন মগজে থাকা রক্ত বের হয়ে যাবে। এবার মগজের ওপরে থাকা পাতলা চামড়া আলতো করে ধরে উঠিয়ে নিন। এ পর্যায়ে রগগুলো টেনে টেনে খুলে ফেলুন। এবার জমাট বাঁধা রক্ত ধুয়ে নিন। কেটে নেওয়ার আগে পানি পাল্টিয়ে পাল্টিয়ে ভালোভাবে মগজটি ধুয়ে নিতে হবে। তারপর কয়েক টুকরো করে কেটে নিন। একটু বড় বড় করে কাটবেন। 

গরুর মগজ ভুনা করার নিয়ম: আধা কাপের থেকে একটু বেশি তেল কড়াইতে নিয়ে নিন। তেল গরম হয়ে এলে কয়েকটি এলাচ, লবঙ্গ, তিন চার টুকরো দারচিনি, দুইটি তেজপাতা দিয়ে দিন। এরমধ্যে দুই কাপ পরিমাণ পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ বাদামি হয়ে গেলে দেড় টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা দিয়ে ভালোভাবে ভেজে নিন। এবার সামান্য পানি দিয়ে দিন। তারপর এক চা চামচ হলুদ গুঁড়া, দুই চা চামচ মরিচের গুঁড়া, এক চা চামচ ধনিয়া গুঁড়া, এক চা চামচ জিরার গুঁড়া দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মসলা থেকে তেল বের হয়ে আসলে কেটে রাখা মগজের টুকরোগুলো দিয়ে দিন। কিছুক্ষণ ভেজে নিন। তারপর এক কাপ পানি দিয়ে দিন। অল্প সময়ের মধ্যেই সিদ্ধ হয়ে আসবে। এবার কয়েকটি কাঁচামরিচ দিয়ে দিন। তারপর সাত-আট মিনিট ঢেকে রান্না করতে হবে। এই সময়ের মধ্যে একবার ঢাকনাখুলে নেড়ে নেবেন। শেষে আধা চা চামচ গরম মসলার গুঁড়া মিশিয়ে নিন। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়