ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

যেভাবে দীর্ঘদিন টাটকা রাখবেন ঢেঁড়শ

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩০, ২৮ অক্টোবর ২০২৩  
যেভাবে দীর্ঘদিন টাটকা রাখবেন ঢেঁড়শ

ঢেঁড়শ অত্যন্ত উপকারী একটি সবজি। যা অনেকেই খেতে পছন্দ করেন। ঠিক করে রান্না করলে চেটেপুটে খাওয়া যায় এটি। সবজি হিসেবে স্বাস্থ্যগুণের দিক থেকে অনেক সবজির থেকে এগিয়ে রয়েছে ঢেঁড়শ। এটি ফাইবার, ভিটামিন বি৬ ও ফোলেটে ভরপুর।

ডায়াবেটিস রোগীদের জন্যও বেশ উপযোগী এই সবজি। পাশাপাশি ঢ্যাঁড়শের ক্যালোরির মাত্রাও বেশ কম। ফলে ফলে ওজন কমাতে খুবই উপকারী। 

তবে ঢ্যাঁড়শ খুব তাড়াতাড়ি পচে যায়। সেজন্য বাজারে গিয়ে ঢ্যাঁড়শ চোখে পড়লেও কিনতে চান না অনেকেই। তাই বলে এমন স্বাস্থ্যকর সবজি ঘরে আসবে না, তা তো হতে পারে না। বরং কয়েকটি সহজ উপায়েই দীর্ঘদিন ভালো থাকবে এই সবজি। জেনে নিন, ঢ্যাঁড়শ টাটকা রাখার কিছু সহজ উপায়।

ঢ্যাঁড়শ কেনার সময় দেখে নিন কোনগুলো একটু নরম। বেশি শক্ত ঢ্যাঁড়শ না কেনাই ভালো। আর বেশি বীজওয়ালা এবং লম্বা ঢ্যাঁড়শ কখনই কিনবেন না। সব সময় মাঝারি মাপের ঢ্যাঁড়শ কিনুন। বেশি বড় ঢ্যাঁড়শ খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

অনেকেই বাজার থেকে ঢ্যাঁড়শ কিনে এনেই সোজা ফ্রিজে ঢুকিয়ে দেন। কিন্তু একসঙ্গে অনেক ঢ্যাঁড়শ রাখলে দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই অল্প অল্প করে ঢ্যাঁড়শ নিয়ে এক একটা খবরের কাগজে মুড়িয়ে তারপর ফ্রিজে রাখুন।

ঢেঁড়শ দীর্ঘদিন ভালো রাখার আর একটি উপায় হলো অন্য কোনো সবজি বা ফলের সঙ্গে না রাখা। এটি সবসময় আলাদা জায়গায় রাখুন। ফ্রিজে রাখলেও আলাদা তাকে রাখুন ঢেঁড়শ।

সর্বদা শুকনো জায়গায় রাখুন ঢ্যাঁড়শ। ভেজা স্যাঁতসেঁতে জায়গায় রাখলে খুব তাড়াতাড়ি পচে যায় ঢ্যাঁড়শ। তাই যেখানে ঢ্যাঁড়শ রাখবেন, খেয়াল রাখবেন সেখানে যাতে কোনোভাবে পানি না লাগে।

বাজার থেকে ঢ্যাঁড়শ এনে প্রথমে একটা জায়গায় ছড়িয়ে শুকিয়ে নিন, যাতে এর উপর থাকা পানি শুকিয়ে যায়। তারপর একটি শুকনো কাপড়ে ঢ্যাঁড়শগুলো মুড়িয়ে এয়ারটাইট বাক্সে ঢুকিয়ে রাখুন। এই উপায়ে দীর্ঘদিন ভালো থাকবে ঢ্যাঁড়শ।

তথ্যসূত্র: বোল্ড স্কাই

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়