ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অফিসের চাপ সামলে নেওয়ার কয়েকটি উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ১৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:০৩, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
অফিসের চাপ সামলে নেওয়ার কয়েকটি উপায়

নানা করণে অফিসে চাপ অনুভব করতে পারেন। কেননা, এখানে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা আছে। আবার অফিস শুধু প্রতিযোগিতার স্থান নয়, এখানে সহকর্মীর সঙ্গে ভালো সম্পর্ক স্থাপনেরও চ্যালেঞ্জ আছে। সেক্ষেত্রে কৌশলী হতে হয়। এই অবস্থা- নিজের নিয়ন্ত্রণে রাখার জন্য যা করতে পারেন।

ওয়ার্ক প্ল্যান ঠিক করে নিন: দিনের শুরুতেই ঠিক করে নিতে হবে ওয়ার্ক প্ল্যান। কোন সময় ঠিক কোন কাজটা করবেন- এটা ঠিক করতে পারলে অনেক কিছুই সহজ হয়ে যাবে। এ ছাড়া নতুন কাজ আসলে সেই কাজ করার মানসিক প্রস্তুতি রাখতে ভুলবেন না।

টাইম ম্যানেজমেন্ট জরুরি: অফিসে আপনার পদবি অনুযায়ি ওয়ার্ক এরিয়া ঠিক করা আছে নিশ্চয়ই।  জমে থাকা অতিরিক্ত কাজের চাপ আপনাকে পিছিয়ে দিতে পারে। প্রতি দিনের কাজ সে দিনই সেরে ফেলার চেষ্টা করতে পারেন। অহেতুক কাজ জমিয়ে রেখে দেবেন না। সম্ভব হলে অফিসের কাজ অফিসেই শেষ করুন। বাড়ির সদস্যদের ঠিকমতো সময় দিতে না পারলে সেটাও আপনার মানসিক চাপ বাড়াবে।

অতিরিক্ত কাজের চাপ মোকাবিলা: কোনো কোনো সহকর্মী আপনার সঙ্গে সুসম্পর্কের সুযোগ নিয়ে অতিরিক্ত কাজের ভার চাপাচ্ছেন কি না, সে সম্পর্কে সচেতন থাকুন। প্রয়োজনে কথা বলুন। প্রথমে ওই সহকর্মীর সঙ্গে কথা বলুন, এতে কাজ না হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বলুন।

আলোচনা: কোনো বিষয় সম্পর্কে যেকোন রকম সন্দেহ থাকলে বা বুঝতে না পারলে সঙ্গে সঙ্গে আপনার সহকর্মীর পরামর্শ নিন। বিশেষ করে সিনিয়রদের পরামর্শ নিন। একটা কথা, অনেক সময় এমনটা করতে অনেকেই সঙ্কোচ বোধ করেন। আর তাতেই কাজে সময় ব্যয় হয় বেশি। ভুলের পর তার দায় থেকে একটা মানসিক চাপ তো জন্ম নেয়ই, এ ছাড়া ভুল ঠিক করার জন্যও ব্যয় হয় অতিরিক্ত সময়।

আড্ডা: অফিসেও আড্ডাও দিন। তবে সময়টুকুও নিয়ন্ত্রণে রাখুন। কতক্ষণ কোন আড্ডায় যোগ দেবেন, এই হিসাবটা পরিষ্কার থাকা প্রয়োজন। অফিসে মোবাইল ব্যবহারের ক্ষেত্রেও সচেতন হোন। মোবাইলে বেশি মন দিতে গিয়ে হাতের কাজ শেষ হয় না অনেকেরই।

ছোট বিরতি: ভালো কাজ করতে চাইলে কাজে বিরতি নেয়া প্রয়োজন। মাঝে মধ্যে চেয়ার ছেড়ে উঠুন।  একটু হাঁটাহাঁটি করুন। সহকর্মীদের সঙ্গে কথাবার্তা বলুন, ইতিবাচক কথা বলার চেষ্টা করুন। 

কোয়ান্টাম ওয়ার্কপ্লেস এর তথ্য, গবেষণায় দেখা গেছে প্রায় অর্ধেক কর্মী অফিসের চাপ মোকাবিলা করার উপায় খুঁজে  পেতে চান। সেক্ষেত্রে মনোবিদের পরামর্শ নেওয়া ভালো।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়