ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

ডাবের শাঁস দিয়ে রূপচর্চা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৪, ৩ মার্চ ২০২৪   আপডেট: ০৯:৩৭, ৩ মার্চ ২০২৪
ডাবের শাঁস দিয়ে রূপচর্চা

রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসেবে ডাবের শাঁস খুবই ভালো। কারণ এতে আছে, ভিটামিন এ, সি, প্রোটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম। এগুলো ত্বক সতেজ রাখে এবং মুখে বলিরেখা পড়তে দেয় না। কীভাবে ডাবের শাঁস দিয়ে ত্বকের যত্ন নেবেন জেনে নিন।

রূপবিশেষজ্ঞরা ত্বকের যত্নে ডাবের শাঁস ব্যবহারের পরামর্শ দেন।  তারা বলেন, সকালে বা রাতে ঘুমানোর আগে ডাবের শাঁস দিয়ে ত্বক ম্যাসাজ করলে ভালো ফল পাবেন।এজন্য প্রথমেই ডাবের শাঁসটি মিক্সারে ব্লেন্ড করে নিতে হবে। ওই মিশ্রণ মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এভাবে সকালে এবং রাতে মুখের যত্ন নিতে পারেন। ভালো ফলাফল পাওয়ার জন্য ডাবের শাঁসের মিশ্রণটি মুখে ম্যাসাজ করার আগে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে পারেন। এতে জমাট বাঁধবে। জমাট বাঁধা ডাবের শাঁস মুখে ম্যাসাজ করলে ফোলা ভাব দূর হবে  এবং বেশ সতেজ দেখাবে।

যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য ডাবের শাঁস অত্যন্ত উপকারি। ভালো ফলাফল পেতে ডাবের শাঁস বাটা, বেসন, মুলতানি মাটি ও গোলাপজলের মিশ্রণ তৈরি করে মুখে লাগাতে পারেন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। তারপরে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এই প্যাক ব্যবহার করলে তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে।

বলিরেখা দূর করার জন্যও ডাবের শাঁস ভালো। সেজন্য ডাবের শাঁস বেটে- ডাবের পানির সঙ্গে মিশিয়ে বরফের ট্রে-তে রেখে দিতে হবে। রোদ থেকে ফিরে সেই বরফ মুখে ঘষে নিতে হবে। 

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়