ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

রন্ধনশিল্পীর হেঁশেল

আফরোজা নাজনীন সুমি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ১০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:১৯, ১০ এপ্রিল ২০২৪
রন্ধনশিল্পীর হেঁশেল

চিকেন ফিলেট র‌্যাপ-এর রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি

ঈদের দিন বাড়িতে অতিথি আপ্যায়নে একটু স্পেশাল কিছু চাই। এজন্য নিজেই বানিয়ে ফেলুন চিকেন ফিলেট র‌্যাপ। রাইজিংবিডির পাঠকদের জন্য রেসিপি দিয়েছেন  আফরোজা নাজনীন সুমি।

চিকেন ফিলেট র‍্যাপ

উপকরণ: র‍্যাপ এর শর্মা রুটির জন্য

ময়দা ৪ কাপ, চিনি ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, গুঁড়াদুধ ২ টেবিল চামচ, ইষ্ট ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, গরম পানি ১ থেকে দেড় কাপ।

ভেতরের পুর তৈরির জন্য
– মুরগির মাংস ২০০ গ্রাম লম্বাটে চিকন করে জুলিয়ান কাট কাটা
– পেঁয়াজ কুঁচি ১ কাপ
– ১ টেবিল চামচ চিলি সস
– ১ চা চামচ অয়েস্টার সস
– ১ চা চামচ সয়াসস
– মরিচ কুঁচি প্রয়োজনমতো
– লবণ স্বাদমতো

র‍্যাপ এর স্পেশাল সস তৈরির জন্য
টকদই ২ কাপ,  ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়া, লবণ স্বাদমতো, ১/৪ চা চামচ টমেটো সস।

আরও লাগবে
– টমেটো লম্বাটে কুচি করে কাটা
– শসা লম্বাটে কুঁচি করে কাটা
– পেঁয়াজ স্লাইস করে ছাড়িয়ে নেওয়া
– লেটুস পাতা কুঁচি

পদ্ধতি

শর্মা রুটি তৈরি: কুসুম গরম পানিতে ইষ্ট গুলিয়ে রাখুন। ময়দা, চিনি, লবণ, গুঁড়াদুধ একসাথে ভালো করে মিশিয়ে নিয়ে এতে ইষ্ট গোলানো পানি এবং পরিমাণ মতো পানি দিয়ে খামির তৈরি করে নিন। ভালো করে ময়দা মথা হয়ে গেলে পানি তেল দিয়ে আবারও খামির খানিকক্ষণ মথে নিতে হবে। এরপর খামির আধা ঘণ্টা গরম জায়গায় রেখে দিন। এতে খামির ফুলে দ্বিগুণ হয়ে যাবে। আধা ঘণ্টা পর খামির ১২ টি ভাগ করে রুটি বেলে নিন। এরপর রুটিগুলো ভালো করে সেঁকে নিন।

র‍্যাপ- এর পুর তৈরি: 
প্রথমে কাটা মাংস সামান্য লবণ দিয়ে পানিতে সেদ্ধ করে নিন। এরপর একটি প্যানে তেল দিয়ে এতে পেঁয়াজ ও মরিচ কুঁচি দিয়ে নেড়ে নিন। তারপর এতে লবণ ও সসগুলো দিয়ে ভালো করে মিশিয়ে সেদ্ধ করা মাংস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। মাংস ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে নিন।

র‍্যাপ স্পেশাল সস তৈরির জন্য রাখা সব উপকরণ একসাথে মিশিয়ে সস তৈরি করুন।  এবার ভাজা মাংসের পুরে স্পেশাল সসটি দিয়ে ভালো করে নেড়ে নিন।

চিকেন ফিলেট র‍্যাপ র্তৈরি: পিটা রুটি প্লেটে বিছিয়ে নিয়ে এর এক কিনারে পুরু করে ভেতরের পুর দিয়ে দিন। পুরের উপরে লেটুস পাতা, পেঁয়াজ, শসা ও টমেটো কুচি দিয়ে দিন। এরপর রুটিটি রোল করে শর্মা তৈরি করে ফেলুন।  এবার সস বা মেয়োনেজের সাথে পছন্দমত সাজিয়ে পরিবেশন করুন চিকেন ফিলেট র‍্যাপ। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়