ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

কলিজা ভুনা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ৯ জুন ২০২৪   আপডেট: ১০:৩৮, ৯ জুন ২০২৪
কলিজা ভুনা

ছবি: সংগৃহীত

গরু কিংবা খাসির কলিজা ভুনা গরম ভাত, পোলাও, পরোটা এবং রুটির সঙ্গে খাওয়া যায়। আবার কলিজা ভুনার পুর দিয়ে বানিয়ে নেওয়া যায় সিঙারা, সমুচা কিংবা চপ। কিন্তু কলিজা কাটা ধোয়ায় ভুল হলে এর দুর্গন্ধ দূর হয় না। সঠিক উপায়ে কলিজা কেটে, ধুয়ে রান্না করার উপায় জেনে নিন। 

প্রথম ধাপ: গরু কিংবা খাসির কলিজা পরিষ্কার পানি দিয়ে কয়েকবার ধুয়ে নিতে হবে। তারপরে কলিজার ওপরে যে পাতলা পরত থাকে সেটা তুলে ফেলতে হবে। এজন্য ছুরি দিয়ে একপাশে একটু কেটে টেনে তুলতে হবে। এ পর্যায়ে বড় বড় টুকরো করে কেটে নিয়ে আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। 

দ্বিতীয় ধাপ: চুলায় একটি পাত্র বসিয়ে পানি ফুটিয়ে নিন। এবার ফুটন্ত পানিতে কলিজার টুকরোগুলো ছেড়ে দিন। দুইবার বলক উঠলে চুলা থেকে নামিয়ে পানি ঝরিয়ে নিন। আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। কলিজার টুকরোগুলো এবার আরও ছোট ছোট করে কেটে ধুয়ে নিন। তারপর পানি ঝরতে দিন।

তৃতীয় ধাপ: এবার একটি মশলা তৈরি করে নিন, যা আপনার রান্নায় সুগন্ধ যোগ করবে। এজন্য চার টকুরো এলাচ, এক চা চামচ ধনিয়া, এক চা চামচ জিরা একসঙ্গে হালকা করে ভেজে নিন। তারপর এগুলো গুঁড়া করে আলাদা কৌটায় বা বাটিতে রাখুন। এ পর্যায়ে কড়াইতে আধা কাপের মতো সরিষার তেল নিয়ে নিন। এর মধ্যে দুইটি তেজপাতা এবং দুই চা চামচ আদা বাটা এবং এক চা চামচ রসুন বাটা দিতে হবে। মশলা কষানো হয়ে গেলে কলিজার টুকরোগুলো দিয়ে দিতে হবে। একটু সময় পর পর কলিজার টুকরোগুলো নেড়ে দিতে হবে। কিছু সময় পর ভাজা ভাজা হয়ে এলে আধা চা চামচ হলুদ গুঁড়া, দেড় চা চামচ মরিচ গুঁড়া এবং এক চা চামচ ধনিয়ার গুঁড়া মিশিয়ে নিন। আর যে মশলা বানিয়ে রেখেছিলেন এবার সেই মশলা মিশিয়ে নিন। তারপর স্বাদমতো লবণ দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে রাখুন। এবার দেড় কাপ পরিমাণ গরম পানি মিশিয়ে ঢেকে রাখুন। একদম ভুনা ভুনা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন।

উল্লেখ্য, এক কেজি পরিমাণ কলিজা রান্না করতে এখানে উল্লেখিত পরিমাণ মশলা লাগবে। এর কম হলে কম মশলা আর বেশি হলে বেশি মশলা দিতে হবে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়