ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

আইআরইএনএ’র মহাপরিচালকের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩৯, ১২ ফেব্রুয়ারি ২০২২  
আইআরইএনএ’র মহাপরিচালকের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সির (আইআরইএনএ) মহাপরিচালক ফ্রান্সেসকো লা ক্যামেরার সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের আইআরইএনএর সচিবালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ড. মোমেন করোনা পরিস্থিতির চ্যালেঞ্জিং সময়েও নবায়নযোগ্য শক্তির এজেন্ডাকে এগিয়ে নিতে মহাপরিচালকের নেতৃত্বে আইআরইএনএর উল্লেখযোগ্য কাজের কথা উল্লেখ করেন।

তিনি আইআরইএনএর প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থন ব্যক্ত করার পাশাপাশি বহুপাক্ষিক প্রক্রিয়ায় বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইআরইএনএর সঙ্গে বাংলাদেশ ঘনিষ্ঠভাবে কাজ করছে। বাংলাদেশ আগামী দিনে আরও বৃহত্তরভাবে এ সংস্থার সঙ্গে সম্পৃক্ততা অব্যাহত রাখবে। তিনি নবায়নযোগ্য শক্তির ক্ষেত্রে বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরেন। বিশেষ করে গ্লাসগোতে কপ-২৬ এ বাংলাদেশের অংশগ্রহণ, সিভিএফ ফোরাম ও ভি২০-এর বর্তমান চেয়ারম্যান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মকাণ্ডের কথা তুলে ধরেন।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে নবায়নযোগ্য শক্তি ও এনডিসিগুলোর মাধ্যমে গ্রিনহাউস গ্যাস নির্গমন ধীরে ধীরে হ্রাস করতে হবে। কপ-২৬ এ বাংলাদেশ ৪৯টি দেশের সঙ্গে জলবায়ু সহনশীল এবং কম কার্বন-স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিল। এ সময় পররাষ্ট্রমন্ত্রী মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের বিষয়ে অবহিত করেন।

মন্ত্রী বাংলাদেশে পুনর্নবীকরণযোগ্য শক্তির সম্ভাবনার সম্ভাব্যতায় আইআরইএনএর প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা চান।

ঢাকা/হাসান/নাসিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়