ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

২১১ উপজেলায় গৃহহীন থাকছে না কেউ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৬, ২১ মার্চ ২০২৩   আপডেট: ২২:১৭, ২১ মার্চ ২০২৩
২১১ উপজেলায় গৃহহীন থাকছে না কেউ

আশ্রয়ণ প্রকল্প (ফাইল ফটো)

ভূমিহীন ও গৃহীনদের ঘর উপহার দেওয়ার যে মহতি প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু করেছেন, তার আওয়ায় চতুর্থ পর্যায়ে ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করা হবে বুধবার (২২ মার্চ)। এর মাধ‌্যমে দেশের ৯টি জেলার ২১১টি উপজেলা সম্পূর্ণরূপে ভূমিহীন-গৃহহীনমুক্ত হচ্ছে।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

তিনি জানান, মুজিববর্ষ উপলক্ষে ২০২০ সাল থেকে এ বছরের মার্চ পর্যন্ত সারা দেশে ভূমিহীন-গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ২ লাখ ৩৭ হাজার ৮৩১টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। সারা দেশে উপকারভোগীর সংখ্যা প্রায় ১৩ লাখ জন।

সরকারের হালনাগাদ তথ্য অনুযায়ী, ভূমিহীন-গৃহহীন পরিবারের সংখ্যা ২ লাখ ৫৯ হাজার ২৩৭টি। এর মধ্যে প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন ৫৩ হাজার ৩৩০টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ২০২২ সালের ২৬ এপ্রিল ৩২ হাজার ৯০৪টি, তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ২০২২ সালের ২১ জুলাই ২৬ হাজার ২২৯টি ঘর হস্তান্তর করা হয়েছে।

বুধবার (২২ মার্চ) চতুর্থ পর্যায়ে ৩৯ হাজার ৬৬৫টি ঘর হস্তান্তর করা হচ্ছে। এর মাধ্যমে ২ লাখ ৫৯ হাজার ২৩৭টি পরিবারের মধ্যে ২ লাখ ১৫ হাজার ৮২৭টি পরিবারের কাছে ঘর হস্তান্তর সম্পন্ন হচ্ছে। অবশিষ্ট ৪৩ হাজার ৪১০টি পরিবারের মধ্যে ২২ হাজার ১০টি পরিবার চিহ্নিত করে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে দুই শতাংশ জমিসহ একক গৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। বাকি ২১ হাজার ৪০৪টি পরিবার চিহ্নিত করে তাদের পুনর্বাসনের মাধ্যমে ‘দেশের কোনো মানুষ ভূমিহীন-গৃহহীন থাকবে না’ বলে দেওয়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়িত হবে।

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জানিয়েছেন, স্বামী-স্ত্রীর যৌথ মালিকানায় দুই শতাংশ জমি দলিল ও নামজারি করে দুই কক্ষবিশিষ্ট ঘর হস্তান্তর করা হচ্ছে। তারা এই জমির পুরোপুরি মালিকানা পাচ্ছেন। তবে, শর্ত অনুসারে তারা জমি হস্তান্তর করতে বা বন্ধক দিতে পারবেন না। ভবিষ্যতে গৃহ সংস্কারের প্রয়োজন হলে মালিকানা হিসেবে তারাই সেটা করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২২ মার্চ) ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে ২ শতাংশ জমির মালিকানাসহ ৩১ হাজার ৩৬৫টি একক গৃহ হস্তান্তর করবেন। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে সারা দেশের সব উপজেলায় একযোগে ভূমিহীন-গৃহহীন মানুষদের কাছে এসব ঘর হস্তান্তর করবেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি তিনটি উপজেলায় উপকারভোগীদের সঙ্গে তিনি মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী। গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার গাজীপুর ইউনিয়নের নয়াপাড়া আশ্রয়ণ প্রকল্প; সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার নন্দিগাঁও ইউনিয়নের নওয়াগাঁও আশ্রয়ণ প্রকল্প এবং বরিশাল জেলার বানারিপাড়া উপজেলার বানারিপাড়া পৌরসভার উত্তরপাড় আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সঙ্গে কথা বলবেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর মুখ‌্য সচিব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে আজ পর্যন্ত মোট ৭ লাখ ৭১ হাজার ৩০১টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। পরিবারপ্রতি ৫ জন হিসেবে এ কার্যক্রমে উপকারভোগীর সংখ্যা ৩৮ লাখ ৫৬ হাজার ৫০৫ জন। এর মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প সরাসরি পুনর্বাসন করেছে ৫ লাখ ৫৪ হাজার ৫৯৭টি পরিবারকে (প্রায় ২৭ লাখ ৭২ হাজার ৯৮৫ জনকে)। ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরের সমধর্মী কার্যক্রমের আওতায় পুনর্বাসিত হয়েছে অবশিষ্ট ২ লাখ ১৬ হাজার ৭০৪ টি পরিবার।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়