ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

প্রথম এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন এওয়ার্ডসে ২৪ বেসরকারি উদ্যোগ পুরস্কৃত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ২৭ মে ২০২৩   আপডেট: ০৮:৪৮, ২৭ মে ২০২৩
প্রথম এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন এওয়ার্ডসে ২৪ বেসরকারি উদ্যোগ পুরস্কৃত

দেশের ২৪টি বেসরকারি টেকসই উদ্যোগকে পুরস্কৃত করার মাধ্যমে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজন করে আকিজ বশির গ্রুপের সৌজন্যে এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন এওয়ার্ডসের প্রথম সংস্করণ।

রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলের, উৎসব ব্যানকুয়েট হলে শুক্রবার রাতে জমকালো এক গালা আয়োজনের মধ্য দিয়ে বিজয়ী ১১টি এবং অনারেবল মেনশনে ১৩টি ব্র্যান্ডের টেকসই উদ্যোগগুলোকে সম্মননাটি প্রদান করা হয়। সাইটেইনাবিলিটি ব্র্যান্ড ফোরামের উদ্যোগে শুরু হওয়া এই প্রচেষ্ঠাটির সাথে সম্পৃক্ত ছিলো এসপায়ার টু ইনোভেট (এটুআই)।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নিরলসভাবে বাংলাদেশে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান এবং ব্র্যান্ডগুলোকে একটি স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যেই কার্যক্রমটির সূচনা হয়।

দেশের টেকসই চর্চা নিয়ে অনুষ্ঠিত প্রথম এই সম্মাননাটি বিভিন্ন সেক্টর হতে আশানুরূপ সাড়া লাভ করেছে। দেশের গুরুত্বপূর্ণ এবং বিভিন্ন সেক্টরে কর্মরত প্রায় ৪৫০ জন বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন এওয়ার্ডস সম্মাননাটি।

৯টি ভিন্ন ভিন্ন ক্যাটেগরিতে জাতিসংঘের এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রার মিশ্রণে কার্যক্রমটি সাজানো এবং পুরস্কার প্রদান করা হয়। গত ১১ এপ্রিল হতে ৭ মের মধ্যে বাংলাদেশে পরিচালিত বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে মনোনয়নের জন্য আহ্বান করা হয়। ১৪৭টি মনোনয়ন এই সম্মাননাটির জন্য জমা পড়ে। পরবর্তীতে এই মাসের ১৯ হতে ২২ তারিখে বিশেষজ্ঞ জুরি প্যানেলের তত্ত্বাবধানে ৭টি স্বচ্ছ এবং নিরপেক্ষ অধিবেশনে বিজয়ীদের চূড়ান্তভাবে নির্বাচন করা হয়। ৩১ জন বিশিষ্ট ক্যাটেগরি বিশেষজ্ঞ এবং পেশাজীবীরা এই বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন।

বিশেষজ্ঞ জুরি প্যানেলে উপস্থিত ছিলেন মো. আবুল কালাম আজাদ, সাবেক প্রিন্সিপ্যাল কো-অর্ডিনেটর (এসডিজি), প্রধানমন্ত্রীর কার্যালয়; ড. সৈয়দ ফেরহাত আনোয়ার, প্রেসিডেন্ট, এশিয়া মার্কেটিং ফেডারেশন (এএমএফ); প্রফেসর এবং ইমিডিয়েট পাস্ট ডিরেক্টর, আইবিএ – ঢাকা বিশ্ববিদ্যালয়; প্রফেসর ইমরান রহমান, ভাইস চ্যান্সেলর, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব); আসিফ ইকবাল, গ্রুপ চিফ এক্সিকিউটিভ অফিসার, হামিদ গ্রুপ; ইয়াসির আজমান, চিফ এক্সিকিউটিভ অফিসার, গ্রামীণফোন লিমিটেড; নাসের এজাজ বিজয়, সিইও, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ; সাব্বির নাসির, এক্সিকিউটিভ ডিরেক্টর, এসিআই লজিস্টিকস লিমিটেড (স্বপ্ন); আজাদুল হক, চিফ এক্সিকিউটিভ অফিসার, ম্যাক্স গ্রুপ (পাওয়ার); সৈয়দ তানভীর হুসেন, চিফ হিউম্যান রিসোর্স অফিসার, গ্রামীণফোন লিমিটেড; পারভেজ মোহাম্মদ আশেক, চিফ অফ পার্টি, ইউএসএআইডি অ্যাডভান্সিং ইউনিভার্সাল হেলথ কভারেজ (এইউএইচসি); ডা. অনন্যা রায়হান, চিফ এক্সিকিউটিভ অফিসার, ইনফোলাডি সোশ্যাল এন্টারপ্রাইজ লিমিটেড সহ প্রমুখ।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ডিরেক্টর ও ক্রিয়েটিভ এডিটর নাজিয়া আন্দালিব প্রীমা বাংলাদেশে টেকসই সংস্কৃতি গড়ে তোলার ব্যাপারে তার অভিব্যক্তি জ্ঞাপন করে বলেন, এই আধুনিক বিশ্বে সাসটেইনাবিলিটির চর্চা যে কোনো অর্থনীতির দর্শন ও মূল উদ্দেশ্যের মধ্যে নিহিত। তাই আমাদের শিল্প এবং ব্যবসাগুলিকে এই চর্চার দিকে অধিকন্তু উৎসাহিত করতে হবে। আমি বিশ্বাস করি, এই কার্যক্রমটি আমাদের প্রত্যাশিত লক্ষ্যে পৌঁছানোর একটি প্রক্রিয়া শুরু করবে।

আকিজ বশির গ্রুপের সৌজন্যে এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন এওয়ার্ডস ২০২৩ হচ্ছে সাসটেইনাবিলিটি ব্র্যান্ড ফোরামের একটি উদ্যোগ। সম্মাননাটির আয়োজনে ছিলো বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

এছাড়াও সম্পৃক্ততায় ছিলো এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং সহযোগিতায় গ্লোবাল কমপ্যাক্ট নেটওয়ার্ক বাংলাদেশ। সাপোর্টেড বাই- সোশ্যাল মার্কেটিং কোম্পানি (এসএমসি); স্ট্র্যাটেজিক পার্টনার-বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ, বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিসেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন), সিএসআর সেন্টার, মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ (এমএসবি), হসপিটালিটি পার্টনার- রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন; টেকনোলজি পার্টনার-আমরা টেকনোলজিস লিমিটেড, পিআর পার্টনার ছিল ব্যাকপেজ পিআর।

ঢাকা/হাসান/ইভা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়