ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন অক্টোবরে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ১৯ জুন ২০২৩   আপডেট: ০৯:১২, ১৯ জুন ২০২৩
শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন অক্টোবরে

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল। ফাইল ছবি

অক্টোবর মাসের প্রথম সপ্তাহে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

রোববার (১৮ জুন) জাতীয় সংসদে ২০২৩–২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, ২০১৯ সালের করোনার যে অভিঘাত সেই পরিস্থিতি মোকাবিলা করে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতির টালমাটাল অবস্থা। সেই সময়ে আমাদের এই বিপুলসংখ্যক টাকার বাজেট নিঃসন্দেহে একটা ইতিবাচক ভূমিকা সরকারের পক্ষ থেকে।

বিমান প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিমান সেক্টরে বড় ধরনের একটি বিপ্লব সাধিত হয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২২ হাজার ১১৮ কোটি টাকা ব্যয়ে তৃতীয় টার্মিনাল নির্মাণের কাজ সমাপ্তির পথে। প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে আগামী  অক্টোবরের প্রথম সপ্তাহে এই টার্মিনাল উদ্বোধন করতে সক্ষম হবো বলে বিশ্বাস করি। এই টার্মিনাল নির্মাণ হলে বিশ্বের অন্যতম আধুনিক একটি বিমানবন্দর আমাদের দেশে পরিচালিত হবে। এর মোট আয়তন হবে ৩ লাখ ৩০ হাজার বর্গমিটার। বছরে যাত্রী পরিবহন ক্ষমতা হবে ২০ মিলিয়ন।

মাহবুব আলী বলেন, আমরা শাহ আমানত বিমানবন্দরের রানওয়ের শক্তি বৃদ্ধি করেছি। বিমানবন্দর এক্সটেনশনের জন্য আমরা পরামর্শক নিয়োগ করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশ কক্সবাজার বিমানবন্দর যেহেতু আন্তর্জাতিক রুটের মধ্যে পড়েছে, সেই বিমানবন্দরে যাতে রিফুয়েলিং সেন্টার হয়। সেই লক্ষ্যকে সামনে নিয়ে পর্যটন শহর কক্সবাজার সারাবিশ্ব থেকে যেনো বিমান নিয়ে সরাসরি কক্সবাজার নামতে পারে সেজন্য আন্তর্জাতিক বিমানবন্দরে রুপ দেওয়ার কাজ পুরোদমে এগিয়ে চলেছে।

পর্যটন খাত প্রসঙ্গে তিনি বলেন, পর্যটন মহাপরিকল্পনা প্রায় চূড়ান্ত হওয়ার পথে। এক মাসের মধ্যে আমরা হয়ত সেই মহাপরিকল্পনা গ্রহণ করবো।

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়