ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৫ ১৪৩০

সৌদি প্রতিষ্ঠান পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনা করবে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ২৯ নভেম্বর ২০২৩   আপডেট: ০৯:২৬, ২৯ নভেম্বর ২০২৩
সৌদি প্রতিষ্ঠান পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনা করবে

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় সাপ্লাই-অপারেট-ট্রান্সফার ভিত্তিতে ২২ বছর মেয়াদে টার্মিনালটি পরিচালনার দায়িত্ব পাচ্ছে সৌদি আরব সরকারের মনোনীত প্রতিষ্ঠান ‘রেড সী গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল’ (আরএসজিটিআই)।

প্রকল্পে সৌদি প্রতিষ্ঠানের মোট বিনিয়োগের পরিমাণ হবে ১৩ কোটি ৭০ লাখ ডলার। এর মধ্যে ইক্যুইটি’র পরিমাণ ৩০ শতাংশ এবং অবশিষ্ট ৭০ শতাংশ ঋণ। আপফ্রন্ট ফি ২ কোটি ডলার, কনসেশন ফি ১৮ ডলার, ট্যারিফ রেভিনিউ উভয়পক্ষ ৫০ শতাংশ হারে। এছাড়া বাৎসরিক কনসেশনেয়ার ফি হিসেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পাবে ২৫০ ডলার। যা প্রতি বছর ২ দশমিক ৪ শতাংশ হারে বাড়বে। সব মিলিয়ে ২২ বছরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের আয় হবে ৩৩ কোটি ৬১ লাখ ৫০ হাজার ডলার (বর্তমান ডলার দর ১১০.১৯ টাকা হিসেবে বাংলাদেশি টাকায় ৩ হাজার ৭০৩ কোটি ৮৭ লাখ টাকা)।

সূত্র জানায়, টার্মিনাল নির্মাণের লক্ষ্যে আরএসজিটিআই কর্তৃক গঠিত স্পেশাল পারপোজ ভেহিক্যাল (এসপিভি) ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মধ্যে একটি ‘কনসেশন এগ্রিমেন্ট’ সই করা হবে। ইতোমধ্যেই চুক্তির একটি খসড়া প্রণয়ন করা হয়েছে। আজ বুধবার অনুষ্ঠেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সম্পাদিতব্য চুক্তির খসড়াটি চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশে সৌদি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে ২০২১ সালের ২৮ অক্টোবর সরকার-টু-সরকার (জি-টু-জি) পর্যায়ে পিপিপির আওতাধীন প্রকল্প বাস্তবায়ন নীতিমালার আওতায় সৌদি আরব এর মিনিস্ট্রি অব ইনভেস্টমেন্ট এবং বাংলাদেশ এর পিপিপি কর্তৃপক্ষ এর মধ্যে একটি সমঝোতা স্মারক সই করা হয়। ওই সমঝোতা স্মারকের আলোকে বাংলাদেশ-সৌদি আরবের প্রথম প্ল্যাটফর্ম সভায় পিপিপির আওতায় সাপ্লাই-অপারেট-ট্রান্সফার ভিত্তিতে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগ দেওয়ার প্রস্তাবটি উপস্থাপন করা হয় এবং সৌদি আরব প্রকল্পটিতে অর্থায়ন ও পরিচালনায় আগ্রহ প্রকাশ করে। সে লক্ষ্যে প্রথমে ‘রেড সী গেটওয়ে টার্মিনাল’ (আরএসজিটি) এবং পরবর্তীতে ‘রেড সী গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল’ (আরএসজিটিআই)-কে মনোনয়ন দেয়।

সূত্র জানায়, পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় পিপিপির আওতায় আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগের লক্ষ্যে ইতোপূর্বে ২০২১ সালের মার্চে ‘ইক্যুইপ, অপারেট অ্যান্ড মেইন্টেন্যান্স অব পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল অন পিপিপি মডেল’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়। বাংলাদেশ-সৌদি আরবের প্রথম প্ল্যাটফর্ম বৈঠকের পর বেসরকারি অপারেটর হিসেবে সৌদি প্রতিষ্ঠানকে নিয়োগ প্রদানে পিপিপির আওতায় কার্যক্রম গ্রহণের প্রস্তাব পাঠায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পরবর্তীতে প্রকল্পের ‘বিজনেস মডেল’ ও ‘আরএফপি’ প্রণয়নে ‘ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন’ (আইএফসি)-কে ‘ট্রানজেকশন পরামর্শক’ হিসেবে নিয়োগ দেয় পিপিপি কর্তৃপক্ষ। আইএফসির তৈরিকৃত আরএফপি পরবর্তীতে পিপিপি কর্তৃপক্ষ ও সৌদি প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত হয়।

সূত্র জানায়, প্রণীত আরএফপির আলোকে সৌদি প্রতিষ্ঠান বিনিয়োগ ও পরিচালন প্রস্তাব পাঠালে তা দরপ্রস্তাব মূল্যায়ন কমিটি কর্তৃক নেগোসিয়েশনের পর গৃহীত হয়। এখন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকে অনুমোদন হলেই প্রকল্পের বিষয়ে সৌদি প্রতিষ্ঠানের সঙ্গে এক চুক্তি সই করা হবে।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়