ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

‘অনগ্রসর মানুষকে উন্নয়নের মহাসড়কে তুলেছেন শেখ হাসিনা’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৪, ১২ ফেব্রুয়ারি ২০২৪  
‘অনগ্রসর মানুষকে উন্নয়নের মহাসড়কে তুলেছেন শেখ হাসিনা’

শেখ হাসিনা সমাজের অনগ্রসর মানুষকে উন্নয়নের মহাসড়কে তুলে এনেছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘প্রেম পুরান’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমানের লেখা ‘প্রেম পুরান’ বইটি পাওয়া যাবে বইমেলার ২২৪-২২৫ নং স্টলে। বেদে সম্প্রদায়ের মেয়েদের প্রতি পদে পদে সঙ্কটকে মোকাবিলা করে সফল হওয়ার কাহিনীকে উপজীব্য করে বইটি লেখা হয়েছে।

অনুষ্ঠানে ডেপুটি স্পিকার বলেন, বইয়ের চেয়ে বড় বন্ধু আর কেউ নেই। ‘প্রেম পুরান’ বইয়ে বেদে জাতির ইতিহাসকে অত্যন্ত সাবলীল লেখনির মাধমে তুলে ধরেছেন লেখক। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের আগে কতটা মানবেতর ছিল বেদে সম্প্রদায়ের জীবন, ইতিহাস না পড়লে মানুষ তা জানতেই পারত না। সমাজের অনগ্রসর মানুষকে উন্নয়নের মহাসড়কে তুলে এনেছেন শেখ হাসিনা। 

ডেপুটি স্পিকার বলেন, বই মানুষের পরম বন্ধু। বই ও ভাষা মানুষকে নিজস্ব কৃষ্টি-কালচার রক্ষায় সব থেকে বেশি সহায়তা করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিষয়টি উপলব্ধি করে ভাষা আন্দোলনের মাধ্যমে জাতীয়তাবাদী চেতনা জাগ্রত করার মধ্যে দিয়ে বাংলাদেশকে স্বাধীনতার পথে এগিয়ে নিয়েছেন। এর ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি অর্জন ও আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করে সারা বিশ্বে বাংলা ভাষাকে নিয়ে গিয়েছেন অনন্য উচ্চতায়।

মো. শামসুল হক টুকু বলেন, মানুষ বই পড়ায় মনোযোগী হলে সমাজ থেকে অপসংস্কৃতি, কুসংস্কার ও অপরাজনীতি দূর হবে। লেখকদের উচিত, সমাজের বিভিন্ন জাতি-গোষ্ঠী নিয়ে গবেষণাভিত্তিক বই প্রকাশ করে তাদের জীবন অধিকতর আলোকিত করা।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের সাবেক চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদসহ গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়