ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়া ‘হতাশাজনক’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৮:১৫, ২২ ফেব্রুয়ারি ২০২৪
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়া ‘হতাশাজনক’

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়াকে ‘হতাশাজনক’ বলে মন্তব্য বলে করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

তিনি বলেন, গাজায় নিরপরাধ নারী-পুরুষের ওপর হামলা হচ্ছে। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। এমনকি, সেখানে হাসপাতালেও হামলার ঘটনা ঘটছে। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়া, মিশর ও সৌদি রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাত করেন।

প্রসঙ্গত, আরব দেশ আলজেরিয়া মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবটি নিয়ে আসে। নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর মধ্যে মোট ১৩টি দেশ যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র প্রস্তাবের বিপক্ষে ভেটো প্রদান করেছে। আর যুক্তরাজ্য ভোট প্রদান থেকে বিরত ছিল। 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব অনুমোদনের ক্ষেত্রে অন্তত ৯টি ভোট পক্ষে থাকতে হয়। তবে, স্থায়ী সদস্য দেশের (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন) পক্ষ থেকে ভেটো দেওয়া হলে সেটি অনুমোদিত হয় না।

চলমান যুদ্ধে ফিলিস্তিন কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত প্রায় ২৯ হাজার মানুষ নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। আর উপত্যকাটির প্রায় ৮০ ভাগ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। 

ব্রিফিংয়ে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতের সাথে আলোচনার বিষয়ে মন্ত্রী জানান, আইসিটি, চামড়া খাতে বিনিয়োগের বিষয়ে অস্ট্রেলিয়ার সাথে আলাপ হয়েছে। তারা এ বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে। 

মন্ত্রী বলেন, ১০০ ইকোনমিক জোনে বিনিয়োগের জন্য অস্ট্রেলিয়াকে আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রপ্তানির বিষয়েও আলাপ হয়েছে। 

স্বাধীন বাংলাদেশ সরকারকে মিশর ১৯৭৪ সালে স্বীকৃতি দিয়েছিল। আগামী কদিন পর দু’দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করা হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। 

মন্ত্রী বলেন, মিশর তাদের দেশে পাট চাষ করতে চায়। পাট চাষে মিশর বাংলাদেশের সহায়তা চেয়েছে দেশটি। আমরা বলেছি, এ বিষয়ে আমরা সর্বাত্মক সহযোগিতা করবো।

মন্ত্রী আরও বলেন, সৌদি আরবের সাথে সম্পর্ক শুধুমাত্র জনশক্তি রপ্তানির আর হজ নিয়ে ছিল। এখন এই সম্পর্ককে আমরা বিনিয়োগ সম্পর্কে রূপ দিতে চাই। সৌদি আরবের সরকার এ বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য ইকোনমিক জোনে সৌদি আরবকে ৩০০ একর জমি দেওয়া হয়েছিল। তারা আরও ৩০০ একর জমি তারা চেয়েছে। 

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বাংলাদেশ সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন জানিয়ে ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই বছরের দ্বিতীয়ার্ধে বিষয়টি চূড়ান্ত হতে পারে।

বিএনপি রমজানেও রাজনৈতিক কর্মসূচি ঘোষণা দিয়েছে, এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তারা (বিএনপি) তো রোজা-রমজান কিছুই মানে না। রমজানে রাজনৈতিক কর্মসূচিতে নিজেদের কর্মীদেরই সমর্থন থাকে কিনা সন্দেহ। 

তিনি বলেন, এই দলটি এরই মধ্যে ধপাস করে পড়ে গেছে, তারা আবার কোমর সোজা করে দাঁড়াতে পারবে কিনা, সবাই সন্দিহান। 

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়