ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাইডেন-জয়া দম্পতির ঘরে নতুন ৩ অতিথি 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৬, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  
চট্টগ্রাম চিড়িয়াখানায় বাইডেন-জয়া দম্পতির ঘরে নতুন ৩ অতিথি 

চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘ দম্পতি জো বাইডেন ও জয়া তিনটি শাবকের জন্ম দিয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ওই তিন শাবকের জন্ম হয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাত হোসেন শুভ। 

এ তিনটিসহ চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়ালো ১৭টিতে। নতুন জন্ম নেওয়া বাঘ শাবকের লিঙ্গ নিশ্চিত হতে এক সপ্তাহ সময় লাগতে পারে।

চট্টগ্রাম চিড়িয়াখানা সূত্র জানিয়েছে, বাঘিনি জয়ার জন্ম ২০১৮ সালের জুলাইয়ে এবং বাঘ জো বাইডেনের জন্ম ২০২০ সালের ২৮ ডিসেম্বর। জো বাইডেন জন্মের পরপরই তার মায়ের কাছ থেকে আলাদা হলে চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনায় লালন-পালন করা হয়। এক বছর পর বিশেষ প্রক্রিয়ায় খাঁচায় অবস্থিত অন্যান্য বাঘের সঙ্গে সোশালাইজেশনের মাধ্যমে সদস্য হিসেবে রি-ইন্ট্রোডাকশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। শুক্রবার জয়া তিনটি শাবক জন্ম দেয়। প্রাপ্তবয়স্ক হওয়ার পর এই প্রথমবারের মতো জো বাইডেন নিজের পরিবার তৈরি করলো। মানুষের হাতে লালন-পালন হয়ে পুনরায় বাঘ পরিবারের সঙ্গে একত্রিকরণের মাধ্যমে বংশবিস্তার করার চক্র একটি বিরল ঘটনা, যার সম্পূর্ণ কৃতিত্ব বাঘ জো বাইডেনের বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাত হোসেন শুভ। 

রেজাউল/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়