ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জলবায়ু-ঝুঁকিপূর্ণ জেলায় মানবপাচার রোধে ‘অগ্রযাত্রা’ প্রকল্প 

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ২৭ ফেব্রুয়ারি ২০২৪  
জলবায়ু-ঝুঁকিপূর্ণ জেলায় মানবপাচার রোধে ‘অগ্রযাত্রা’ প্রকল্প 

জলবায়ু-ঝুঁকিপূর্ণ জেলাগুলোতে মানবপাচার রোধে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের তহবিলে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, ফরিদপুর, শরীয়তপুর, মাদারীপুর, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরিশাল ও পটুয়াখালী জেলায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। 

জলবায়ু পরিবর্তনের কারণে আধুনিক দাসত্বের অবসান ঘটাতে উইনরক ইন্টারন্যাশনালের বাংলাদেশ প্রোগ্রাম ‘অগ্রযাত্রা’ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফাভ এবং দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।  

যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফাভ এ বিষয়ে বলেছেন, ‘আগ্রাযাত্রা প্রকল্পটি বাংলাদেশ সরকারকে জলবায়ু পরিবর্তন কীভাবে মৎস্যজীবী এবং কৃষকদের ওপর প্রভাব ফেলছে তা আরও ভালোভাবে বুঝতে সাহায্য করবে। এ কর্মসূচি মানবপাচার ও জলবায়ু পরিবর্তন রোধে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতিকে তুলে ধরে। জলবায়ু অভিযোজন, সহনশীলতা এবং প্রশমন ব্যবস্থার বাস্তবায়নে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি এবং সম্পদ সংগ্রহে সহায়তা করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সহায়তায় ‘অগ্রযাত্রা’ প্রকল্পটি জলবায়ু পরিবর্তন, মানবপাচার এবং আধুনিক দাসত্বের মধ্যে যোগসূত্র নিয়ে জ্ঞানের পরিধি বাড়াবে। সারাদেশ থেকে প্রমাণ সংগ্রহের মাধ্যমে প্রকল্পটি মানবপাচারের ঝুঁকি কমাবে।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়