ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু ১১ মার্চ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩২, ২৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৮:৩৬, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু ১১ মার্চ 

মৎস্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে ইলিশসম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভা হয়েছে

আগামী ১১ থেকে ১৭ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ, ২০২৪ পালন করা হবে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে মৎস্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমানের সভাপতিত্বে ইলিশসম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেছেন, ‘ইলিশ হলো মাছের রাজা, জাটকা ধরলে হবে সাজা’-এ স্লোগানকে প্রতিপাদ্য করে প্রতি বছরের মতো এ বছরও জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হবে। কর্মসূচির মধ্যে থাকবে- ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ মৎস্য অবতরণ কেন্দ্র, মাছের আড়ৎ, বাজারসহ জনাকীর্ণ স্থানে জাটকা সংরক্ষণের গুরুত্ব ও এ সংক্রান্ত আইন বিষয়ে প্রচার কার্যক্রম, গুরুত্বপূর্ণ স্থানে ভিডিও চিত্র প্রদর্শন, জাটকা সংরক্ষণে হাট-বাজার ও আড়তে মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা। 

এছাড়া, জেলা ও উপজেলা পর্যায়ে নৌকাবাইচ, হাডুডু, সাঁতার ইত্যাদি ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন, জাটকা সমৃদ্ধ এলাকায় ভিডিও প্রদর্শন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, জেলে পল্লিতে সচেতনতামূলক পথনাটক, লোক সঙ্গীত পরিবেশন এবং জাটকা রক্ষায় জেলা-উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে বিশেষ অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী। 

উল্লেখ্য, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান আগামী ১১ মার্চ চাঁদপুর সদর উপজেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধন করবেন।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়