ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

ঢাকার চারপাশের সার্কুলার নৌরুট পুনরায় চালু হবে: নৌ প্রতিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ২৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:০৭, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
ঢাকার চারপাশের সার্কুলার নৌরুট পুনরায় চালু হবে: নৌ প্রতিমন্ত্রী

রাজধানী ঢাকার চারপাশের নদীগুলো ব্যবহার উপযোগী করে নৌপথে সার্কুলার রুট পুনরায় চালু করা হবে বলে সংসদে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বৃহস্পতিবার (২৯ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে নৌপরিবহন প্রতিমন্ত্রীর পক্ষে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

স্বতন্ত্র সদস্য আখতারউজ্জামানের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ঢাকার চারপাশের নদীগুলোকে কেন্দ্র করে সার্কুলার রুট চালু করা হয়েছিলো। কিন্তু কিছু সমস্যার কারণে এই রুটটি এখন বন্ধ রয়েছে। তবে রুটটি চালু করার ব্যাপারে একটি সমীক্ষা চলছে। সমীক্ষার পর নৌপরিবহন মন্ত্রণালয় সার্কুলার রুটটি পুনরায় চালু করবে।

তিনি আরও জানান, এই নৌরুটে কিছু ব্রিজ রয়েছে। এই ব্রিজগুলোর কারণে নৌযান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। এই ব্রিজগুলো অপসারণের পরই রুটটি সচল করা হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম প্রতিমন্ত্রী জানান, দেশে ড্রেজিং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে ডেজার ক্রয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। সারাদেশের নদ-নদীগুলোকে খনন ও পুনর্জীবিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশের নৌপথকে ১০ হাজার কিলোমিটারে উন্নয়ন ও সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া নৌ দুর্ঘটনা প্রতিরোধকল্পে বিআইডব্লিউটিসি কর্তৃক বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়