ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তথ্যপ্রযুক্তির আওতার সেবা প্রতিষ্ঠানকে লাভজনক করার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ৩ মার্চ ২০২৪   আপডেট: ২১:৪৮, ৩ মার্চ ২০২৪
তথ্যপ্রযুক্তির আওতার সেবা প্রতিষ্ঠানকে লাভজনক করার নির্দেশ

তথ্য প্রযুক্তির আওতাধীন সেবা ও ব্যবসায়ী সব প্রতিষ্ঠানকে লাভজনক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রতিষ্ঠানগুলোকে আগামী ৩০ জুনের মধ্যে দৃশ্যমান ভূমিকার নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি।

রোববার (৩ মার্চ) জাতীয় সংসদের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়েছে। কমিটির সভাপতি কাজী নাবিল আহমেদের সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে কমিটির সদস্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মো. আবুল কালাম আজাদ, মাহবুব উর রহমান, আব্দুল্লাহ নাহিদ নিগার, আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক এবং মো. সিদ্দিকুল আলম অংশ নেন।

বৈঠকে স্মার্ট বাংলাদেশ গঠনের পরিকল্পনা সম্পর্কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করা হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সব আইন, বিধি-নির্দেশিকা প্রয়োজনীয় সংশোধন ও নতুন আইন প্রণয়ন সম্পর্কে আলোচনা হয়।

মন্ত্রণালয়ের আওতাধীন সেবা ও ব্যবসায়ী সব প্রতিষ্ঠানকে লাভজনক করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোকে চলতি বছর ৩০ জুনের মধ্যে দৃশ্যমান ভূমিকা প্রদর্শনের নির্দেশনা দেয়া হয়।

স্মার্ট বাংলাদেশ ২০৪১ বিনির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো চিহ্নিত করা; স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন এবং তদারকি ও কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্সকে অবহিত করার সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ হাইটেক পার্ক, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড এবং টেলিযোগাযোগ খাতের অর্জনগুলোর তুলনামূলক চিত্র তুলে ধরা হয়। এছাড়াও স্মার্ট বাংলাদেশ পরিকল্পনা প্রণয়ন (১ম পর্যায়) প্রোগ্রাম সংক্রান্ত অবহিত করার বিবরণী সভায় উত্থাপন করা হয়।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় ভারপ্রাপ্ত দুই সচিব, বিভিন্ন বিভাগের প্রধানরা উপস্থিত ছিলেন।

আসাদ/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়