ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

বাংলাদেশে অর্ধেকের বেশি নারীর বাল্য বিয়ে হয়: প্রতিমন্ত্রী

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ৪ মার্চ ২০২৪  
বাংলাদেশে অর্ধেকের বেশি নারীর বাল্য বিয়ে হয়: প্রতিমন্ত্রী

ছবি: প্রতীকী

জাতীয় সংসদে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি জানিয়েছেন, বাংলাদেশে অর্ধেকের বেশি নারীর বাল্য বিয়ে হয়। 

সোমবার (৪ মার্চ) জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে এমন তথ্য জানান তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

মুজিবুল হক চুন্নু তার প্রশ্নে করোনাকালের কথা উল্লেখ করে বলেন, অসচ্ছল পরিবারে অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের বিয়ে দেওয়ার হার আগের যে কোনো সময়ের চেয়ে বেশি। মেয়ে শিশুদের জন্য সরকারের পরিকল্পনা জানতে চান তিনি।

জবাবে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মাল্টিপল ইনডিকেটর ক্লাস্টার সার্ভে ২০১৯ তুলে ধরে বলেন, বাংলাদেশে বাল্য বিবাহের হার ১৫ বছরের নিচে ১৫ দশমিক ৫০ শতাংশ এবং ১৮ বছরের নিচে ৫১ দশমিক ৪০ শতাংশ। প্রতিমন্ত্রী বাল্য বিবাহ প্রতিরোধে ১৭টি পদক্ষেপের কথা তুলে ধরেন।

অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাল্য বিবাহ প্রতিরোধে ৬৪টি জেলায় মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। ২০১৫ থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৫০ বাল্য বিবাহ বন্ধ করা হয়েছে বলে জানান সিমিন হোসেন রিমি।

সরকার দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ সাল থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৫০টি বাল্য বিয়ে রোধ করা গেছে। একই সময়ে বাল্য বিয়ে রোধে ৪৩ হাজার ৭৭৭টি উঠান বৈঠক করা হয়েছে।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়