ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তরুণদের সম্পৃক্ত করছে সরকার’ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ১৬ এপ্রিল ২০২৪  
‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তরুণদের সম্পৃক্ত করছে সরকার’ 

ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে এক অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এবং ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ন্যায়সঙ্গত প্রাপ্যতা নিশ্চিত করতে তরুণদের, বিশেষ করে নারীদের সম্পৃক্ত করতে উদ্যোগ নিয়েছে। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজধানীর ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাসে ‘জলবায়ু ন্যায়বিচারের উন্নয়ন: আদালত ও যুবসমাজের ভূমিকা’ শীর্ষক অধ্যাপক ড. সালিমুল হক মেমোরিয়াল পাবলিক লেকচারে এ কথা বলেন তিনি। মন্ত্রী তরুণদের জলবায়ু ন্যায়বিচারের পক্ষে সক্রিয় ভূমিকা পালন এবং বিশ্বনেতাদের জবাবদিহির আহ্বান জানিয়েছেন।  

পরিবেশমন্ত্রী বলেন, বিশ্বের জনগণকে রক্ষা করে, এমন নীতিমালা এবং উদ্যোগ গ্রহণে তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

প্রয়াত প্রখ্যাত জলবায়ু বিজ্ঞানী অধ্যাপক ড. সালিমুল হকের প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে এখনই পদক্ষেপ নেওয়ার সময়। 

তিনি বলেন, অর্থপূর্ণ পরিবর্তনের জন্য এবং সবার জন্য ন্যায্য ও টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য আমাদের তরুণদের কাজে লাগাতে হবে।  

মন্ত্রী বিশ্বাস করেন যে, বাংলাদেশের তরুণদের জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে মতামত প্রকাশ করা এবং সরাসরি অভিজ্ঞতা অর্জন করা উচিত। তরুণদের সম্পৃক্ততা সমৃদ্ধ এবং স্থিতিস্থাপক ভবিষ্যতের জন্য অপরিহার্য।

মন্ত্রী বলেন, শিশুদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে পরিবেশ, জীববৈচিত্র্য এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে।  

মামলার মাধ্যমে জলবায়ু ন্যায়বিচারের প্রচারের বিষয়ে বক্তব্য রাখেন নিউইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অফ ল’র অধ্যাপক ড. সিজার রদ্রিগেজ-গারভিটো। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ডা. তানভীর হাসান, জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত, বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান এবং আইসিসিএডির পরিচালক ও প্রয়াত অধ্যাপক ড. সালিমুল হকের ছেলে সাদিক হকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, নীতিনির্ধারক এবং জলবায়ুকর্মীরা।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়