ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

সড়ক দুর্ঘটনা রোধে প্রতিদিন অভিযান চালাবে ভ্রাম্যমাণ আদালত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ১৮ এপ্রিল ২০২৪  
সড়ক দুর্ঘটনা রোধে প্রতিদিন অভিযান চালাবে ভ্রাম্যমাণ আদালত

সড়ক দুর্ঘটনা রোধ ও সড়কে শৃঙ্খলা জোরদার করার লক্ষ্যে প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দিয়েছে সরকার। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) থেকে সংস্থার সব বিভাগীয় পরিচালক (ইঞ্জিনিয়ার), উপ-পরিচালক (ইঞ্জিনিয়ার) ও সহকারী উপ-পরিচালকদের (ইঞ্জিনিয়ার) কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, অবৈধ নসিমন-করিমন, থ্রি-হুইলার, ফিটনেসবিহীন মোটরযান ও ড্রাইভিং লাইসেন্সবিহীন মোটরসাইকেলের সড়ক-মহাসড়কে চলাচল, মোটরযানের অতিরিক্ত গতি এবং মালবাহী গাড়িতে যাত্রী বহন ইত্যাদি অনিয়মের কারণে সাম্প্রতিক সময়ে সড়ক দুর্ঘটনা বেড়েছে। নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা এবং ট্রাফিক পুলিশের অভিযান জোরদার করার মাধ্যমে এসব অনিয়ম বন্ধ করে সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব। এ লক্ষ্যে বিআরটিএ‘র সার্কেল অফিসের সহকারী পরিচালকরা (ইঞ্জিনিয়ার) জেলা প্রশাসন ও পুলিশের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে পারে। সড়ক দুর্ঘটনা হ্রাস করতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সার্কেল অফিসের সহকারী পরিচালকরা (ইঞ্জিনিয়ার) জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।  

বিআরটিএর পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানীর সই করা চিঠিতে বিআরটিএ’র বিভাগীয় পরিচালক (ইঞ্জিনিয়ার) ও উপ-পরিচালকদের (ইঞ্জিনিয়ার) এ কার্যক্রম তদারকি করার জন্য অনুরোধ করা হয়েছে। চিঠির অনুলিপি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, সব বিভাগীয় কমিশনারের কাছে পাঠানো হয়।  

মহাসড়কে শৃঙ্খলা রক্ষায় অভিযান জোরদার করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার অনুরোধসহ চিঠির অনুলিপি হাইওয়ে পুলিশের আইজিপি ও সব রেঞ্জের ডিআইজিকে পাঠানো হয়েছে।  

সড়ক পরিবহন আইন-২০১৮ এর আওতায় প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার অনুরোধসহ সব জেলা প্রশাসক (ডিসি) এবং সড়ক-মহাসড়কে শৃঙ্খলা রক্ষার্থে অভিযান জোরদার করার অনুরোধসহ সব পুলিশ সুপারকে অনুলিপি দেওয়া হয়।  

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়