ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে পানি সংকট, পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ২১ এপ্রিল ২০২৪  
ঠাকুরগাঁওয়ে পানি সংকট, পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি

ঠাকুরগাঁওবাসীকে পানি সংকট থেকে রক্ষা করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এ এলাকার জন্য যেসব প্রকল্প ইতোমধ্যেই পাস হয়েছে সেসব প্রকল্পের দ্রুত টেন্ডার করতে সুপারিশ করেছে কমিটি।

রোববার (২১ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন রমেশ চন্দ্র সেন। এ সময় কমিটির সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পাণ্ডে, রনজিত চন্দ্র সরকার, এ.বি.এম রুহুল আমিন হাওলাদার এবং বেগম নাজনীন নাহার রশীদ আলোচনায় অংশগ্রহণ করেন।

বৈঠকে কমিটি পানি সম্পদ মন্ত্রণালয়ের চলমান ১২৪টি প্রকল্পের প্রত্যেকটি প্রকল্প স্থানে ওই প্রকল্পের বিবরণ সম্বলিত সাইনবোর্ড স্থাপনের ও সেই সাইনবোর্ডের ছবি বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়।

এছাড়া, পদ্মা বহুমুখী সেতুর ভাটিতে মুন্সীগঞ্জ জেলার লৌহজং ও টঙ্গীবাড়ী উপজেলাধীন বিভিন্ন স্থানে পদ্মা নদীর বাঁ তীর সংরক্ষণ প্রকল্পের ডিপিপি সংশোধনপূর্বক কাজ দ্রুত শেষ করা এবং প্রকল্প এলাকার ভাঙনের হার হ্রাসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কিশোরগঞ্জ জেলার ১০টি উপজেলার নদী তীর প্রতিরক্ষা কাজ, ওয়েভ প্রটেকশন এবং খাল পুনঃ খনন প্রকল্পের অগ্রগতি সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়। এ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়াও বাংলাদেশে হাওড় ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের কার্যক্রম উপস্থাপন করা হয় ও এর অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়। শুষ্ক মৌসুমে পানি সংকট থেকে ঠাকুরগাঁওবাসীকে রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করা এবং ওই এলাকায় যেসব প্রকল্প ইতোমধ্যে পাস হয়েছে দ্রুত সেসব প্রকল্পের টেন্ডার করার সুপারিশ করা হয়।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, হাওড় উন্নয়ন অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ পানি সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়