ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

‘১.৫ ডিগ্রি সেলসিয়াসের লক্ষ্য পূরণ না হলে পরিণতি হবে ভয়াবহ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ২২ মে ২০২৪  
‘১.৫ ডিগ্রি সেলসিয়াসের লক্ষ্য পূরণ না হলে পরিণতি হবে ভয়াবহ’

নেপালে জলবায়ুবিষয়ক অধিবেশনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখার লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলে এর পরিণতি ভয়াবহ হবে। 

বুধবার (২২ মে) নেপালের কাঠমান্ডুর চন্দ্রগিরি হিল রিসোর্টে পর্বত, মানুষ ও জলবায়ুবিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞ সংলাপে ‘১.৫ ডিগ্রি সেলসিয়াসের উচ্চাকাঙ্ক্ষা’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনে প্যানেলিস্ট হিসেবে দেওয়া বক্তব্যে এ কথা বলেন তিনি।

সাবের হোসেন চৌধুরী বলেন, বিশ্বব্যাপী কার্বন নির্গমনের ৮১ শতাংশের জন্য G20 দেশগুলো দায়ী। উন্নত দেশগুলো কার্বন নিঃসরণ বন্ধ করে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করতে পারে। যতক্ষণ না আমরা ডি-কার্বনাইজ করি; অভিযোজন ও প্রশমন ব্যবস্থার ক্ষেত্রে যা কিছুই করার চেষ্টা করি না কেন, তা যথেষ্ট হবে না।

তিনি বলেন, জাতীয় অভিযোজন পরিকল্পনাগুলোর শতভাগ বাস্তবায়িত হলে আমরা এখনও ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির সম্মুখীন হবো। এখন আমরা যা করতে পারি, তা হলো—ভবিষ্যতের ক্ষতি সীমিত করা। 

জলবায়ু নীতিগুলোকে অগ্রাধিকার দিয়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল দেশগুলোকে সমর্থন করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন সাবের হোসেন চৌধুরী।

পরে আন্তর্জাতিক বিশেষজ্ঞ সংলাপের ফাঁকে নেপাল ও ভুটানের মন্ত্রী এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ