ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

‘চাইল্ড পার্লামেন্ট বিশ্ব নেতৃত্বে ভূমিকা পালন করবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ২৫ মে ২০২৪  
‘চাইল্ড পার্লামেন্ট বিশ্ব নেতৃত্বে ভূমিকা পালন করবে’

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ও বাংলাদেশকে উন্নয়নের শিখরে পৌঁছাতে সংসদীয় পদ্ধতির সরকারকে প্রাতিষ্ঠানিক রূপদানের কোনও বিকল্প নেই। আগামী প্রজন্মকে প্রস্তুত করার লক্ষ্যে এ বিষয়ে শিশুদের দক্ষতা অর্জন করা অত্যন্ত জরুরি। চাইল্ড পার্লামেন্ট বিশ্ব নেতৃত্ব তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও সংসদ সদস্য মো. শামসুল হক টুকু।

শনিবার (২৫ মে) দুপুরে রাজধানীর গুলশানের লেকশোর হাইটসে ‘সকল শিশুই মূলব্যবান, করবে দেশের উন্নয়ন’ প্রতিপাদ্যে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স’র উদ্যোগে আয়োজিত ‘চাইল্ড পার্লামেন্ট, ২৩তম অধিবেশন-২০২৪’ শীর্ষক আলোচনা সভায় যোগ তিনি এসব কথা জানান।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন সংগ্রাম ও লড়াইয়ের মাধ্যমে সংসদীয় পদ্ধতির সরকার প্রবর্তন করে গিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা বাঁধা-বিঘ্নকে অতিক্রম করে এ পদ্ধতিকে প্রাতিষ্ঠানিক রূপদানে নিরলস কাজ করে যাচ্ছেন। দেশের লক্ষ্য বাস্তবায়নে এ ধরনের চাইল্ড পার্লামেন্টের আয়োজন খুবই প্রশংসনীয়।

শামসুল হক টুকু বলেন, আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যত। তারাই আগামীতে উন্নত বাংলাদেশের নেতৃত্ব দিবে ও ডেল্টা পরিকল্পনা বাস্তবায়ন করবে। শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে ও সবার জন্য অন্ন-বস্ত্র-বাসস্থান-স্বাস্থ্য-শিক্ষার শতভাগ নিশ্চিতকরণে বর্তমান সরকার বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছে।

চাইল্ড পার্লামেন্টে শিশুরা কার্যপ্রণালীবিধি অনুযায়ী স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ, মন্ত্রী ও সংসদ সদস্যের ভূমিকায় অবতীর্ণ হয়ে বিভিন্ন বিষয়ে দেশের বিদ্যমান সমস্যা তুলে ধরে আলোচনা শেষে সমাধানের সুপারিশ করে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়