ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

রেলের বেদখল জমি দ্রুত উদ্ধার করতে বললো সংসদীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৪, ২৬ মে ২০২৪  
রেলের বেদখল জমি দ্রুত উদ্ধার করতে বললো সংসদীয় কমিটি

রেলের বেদখল জমি উদ্ধারের কাজ দ্রুত শুরু করতে বলেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। 

রোববার (২৬ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র তৃতীয় বৈঠক এ নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন এ. বি. এম ফজলে করিম চৌধুরী।

কমিটির সদস্য মো. জিল্লুল হাকিম, মো. নুরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, শামীম ওসমান, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান ও মোছা. নুরুন নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে দ্বিতীয় সভার সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন ও অগ্রগতি, বাংলাদেশ রেলওয়ের মোট জমির পরিমাণ, রেলওয়ে কর্তৃক ব্যবহৃত জমির পরিমাণ, লিজ নেওয়া জমির পরিমাণ, লিজ থেকে আয়ের অর্থের পরিমাণ, লিজ গ্রহণ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা, অবৈধভাবে দখল করা জমির পরিমাণ, অবৈধ দখলদারদের তালিকা, ভূমি সম্পর্কিত মামলার সংখ্যাসহ অন্যান্য বিষয়ে প্রতিবেদন, বাংলাদেশ রেলওয়ের মামলাগুলো পরিচালনার জন্য আইনজীবী নিয়োগের পদ্ধতি ও কর্মপরিকল্পনা সম্পর্কে প্রতিবেদন এবং বাংলাদেশ রেলওয়ের ট্র্যাকের ওপর দিয়ে অতিক্রম করা স্থানে সড়ক ও জনপথ অধিদপ্তর এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ওভারপাস/আন্ডারপাস/গেট নির্মাণ সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে প্রতিটি রেল স্টেশনে বঙ্গবন্ধুর মুর‍্যাল তৈরির জন্য নেওয়া প্রকল্প দ্রুততম সময়ে সম্পন্ন করার সুপারিশ করা হয়। এছাড়া সারাদেশে রেলের বেদখল করা জমির উদ্ধার কাজ দ্রুত শুরু করার সুপারিশ করা হয়। নারায়ণগঞ্জে রেলের জমি উদ্ধারে প্রয়োজনীয় পরিকল্পনা নেওয়ার লক্ষ্যে শামীম ওসমানকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট সাব কমিটি গঠন করা হয়।

ঢাকা-কক্সবাজার রুটে আরেকটি ট্রেন যোগ করা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাতায়াতকারী শাটল ট্রেনের আধুনিকায়নের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে ট্রেনের বগি দেশেই তৈরি করার সক্ষমতা যাচাইয়ের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। যেসব শর্তে ডেমো ট্রেন আমদানি করা হয়েছিল তার যথাযথ বাস্তবায়ন না হয়ে থাকলে সরবরাহকারী প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা এবং সহজ ডটকম রেলপথ মন্ত্রণালয়ের এর সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী সব শর্ত পূরণ না করায় প্রতিষ্ঠানটিকে আর্থিক জরিমানাসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে এলজিইডি বা সড়ক ও জনপথ বিভাগের নিয়ন্ত্রণাধীন ওভারপাস, আন্ডার পাস ও রেল ক্রসিং এর তালিকা ও মন্ত্রণালয়ের জনবল ঘাটতির তথ্য আগামী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মহাপরিচালক, মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এর সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়