ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

মৎস্য খাতের উন্নয়নে বাংলাদেশ ও আসিয়ানের কর্মশালা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৭, ২৭ মে ২০২৪  
মৎস্য খাতের উন্নয়নে বাংলাদেশ ও আসিয়ানের কর্মশালা

টেকসই এবং জলবায়ু সহনশীল মৎস্য খাত নিশ্চিত করতে বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে একটি কর্মশালা ও প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৭ মে) জাকার্তার আসিয়ান সচিবালয়ে তিন দিনব্যাপী এ কর্মশালা ও প্রশিক্ষণ শুরু হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

আয়োজনে উপস্থিত ছিলেন—আসিয়ানের রাজনৈতিক নিরাপত্তাবিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো আস্তানাহ আব্দুল আজিজ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন—পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (দ্বিপক্ষীয়-পূর্ব ও পশ্চিম) ড. মো. নজরুল ইসলাম এবং জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম।

বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে মৎস্য অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও আসিয়ান সচিবালয়ের সমন্বয়ে তিন দিনব্যাপী এ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। আসিয়ানের নয়টি সদস্য রাষ্ট্র এবং বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে মৎস্য খাতে বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে সহযোগিতা জোরদারে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন অতিথিরা।

আসিয়ানের রাজনৈতিক নিরাপত্তাবিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো আস্তানাহ আব্দুল আজিজ এবং আঞ্চলিক সংস্থাসমূহ অনুবিভাগের মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ারের মধ্যে একটি সভা হয়। সভায় আগামী জুনে ভিয়েনতিয়েনে আসিয়ান উচ্চ পর্যায়ের সভায় বাংলাদেশের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তির বিষয়টি অ্যাজেন্ডা হিসেবে অন্তর্ভুক্তকরণ, মৎস্য খাত ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পর্যটন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি এবং এ বছর আসিয়ানভুক্ত দেশগুলোর কূটনীতিকদের জন্য ফরেন সার্ভিস একাডেমিতে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়