ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

বাংলাদেশ-ভারত চতুর্থ কনস্যুলার সংলাপ অনুষ্ঠিত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ২৯ মে ২০২৪  
বাংলাদেশ-ভারত চতুর্থ কনস্যুলার সংলাপ অনুষ্ঠিত

নয়া দিল্লিতে চতুর্থ বাংলাদেশ-ভারত কনস্যুলার ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক এ টি এম রকিবুল হক এবং ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন যুগ্ম সচিব (সিপিভি) ড. আমান পুরী।

বুধবার (২৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে কনস্যুলার, ভিসা এবং পারস্পরিক আইনি সহযোগিতার বিষয়ে আলোচনা ও উন্নতির মাধ্যমে মানুষে মানুষে বন্ধনকে আরও শক্তিশালী করার উদ্দেশ্যে ২০১৭ সালে এই কনস্যুলার ডায়ালগ কার্যক্রম শুরু হয়েছিল।

এবারের সভায় কনস্যুলার ইস্যু, ভিসা সংক্রান্ত বিষয়, প্রত্যাবাসন, পারস্পরিক আইনি সহায়তা চুক্তি এবং প্রত্যর্পণের ক্ষেত্রে সমন্বয় ও সহযোগিতা জোরদার করার প্রক্রিয়া নিয়ে বিস্তৃত আলোচনা হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে অন্যান্য বিষয়ের পাশাপাশি ভারতে সফরসহ বাংলাদেশিদের ভিসাপ্রাপ্তি সংক্রান্ত বিভিন্ন অসুবিধার কথা তুলে ধরা হয়। উভয় পক্ষ নাগরিকদের চলাচলের সুবিধার্থে বাংলাদেশ ও ভারতের মধ্যে সংশোধিত ভ্রমণ ব্যবস্থা (আরটিএ) আরও উন্নত করতে সম্মত হয়েছে।

উভয় পক্ষই দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে এবং পারস্পরিক সুবিধাজনক তারিখে ঢাকায় পরবর্তী সংলাপ করার বিষয়ে সম্মত হয়েছে।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়