ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

মৎস্য খাতে আসিয়ান-বাংলাদেশ সহযোগিতা কর্মশালা ও প্রশিক্ষণ সমাপ্ত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ২৯ মে ২০২৪  
মৎস্য খাতে আসিয়ান-বাংলাদেশ সহযোগিতা কর্মশালা ও প্রশিক্ষণ সমাপ্ত

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মৎস্য খাতে আসিয়ান-বাংলাদেশ সহযোগিতা শীর্ষক কর্মশালা এবং প্রশিক্ষণ শেষ হয়েছে। পারস্পরিক অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে মৎস্য খাতে আসিয়ান-বাংলাদেশ সহযোগিতা বৃদ্ধির অঙ্গীকারের মধ্যে দিয়ে আসিয়ানভুক্ত নয়টি দেশের কর্মকর্তাদের অংশগ্রহণে ‘বিল্ডিং ক্লাইমেট রেজিলেন্স ইন অ্যাকোয়াকালচার অ্যান্ড ফিশারিজ: অ্যান আসিয়ান-বাংলাদেশ ইনিশিয়েটিভ’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা এবং ‘রিজিওনাল নলেজ এক্সচেঞ্জ টু অ্যাপ্লাই ইকোসিস্টেম অ্যাপ্রোচেস ইন ম্যানেজিং ইনল্যান্ড ফিশারিজ: অ্যান আসিয়ান-বাংলাদেশ ট্রেনিং ইনিশিয়েটিভ’ শীর্ষক আন্তর্জাতিক প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।

বুধবার (২৯ মে) জাকার্তায় আসিয়ান সচিবালয়ে কর্মশালা এবং প্রশিক্ষণের সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর। বিশেষ অতিথি ছিলেন আসিয়ানের ইকোনমিক কমিউনিটি-বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল সাতভিন্দর সিং এবং জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক সংস্থাগুলোর অনুবিভাগের মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ার।

সনদ প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক-পূর্ব ও পশ্চিম) ড. মো. নজরুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তোফাজ্জল হোসেন এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সাইদ মো. আলমগীর। এছাড়া, আসিয়ানভুক্ত দেশগুলো থেকে কর্মশালায় অংশগ্রহণকারীদের পক্ষ থেকে ইন্দোনেশিয়ার প্রতিনিধি আলজা রেন্দিয়ান এবং প্রশিক্ষণার্থীগণের পক্ষে ব্রুনেই দারুসসালাম থেকে আগত প্রতিনিধি পেনজিরান আজমাল ফায়েজ ও পেনজিরান হাজী কামালুদ্দিন অনুভূতি ব্যক্ত করেন।

মৎস্য অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও আসিয়ান সচিবালয়ের সমন্বয়ে অনুষ্ঠিত এ কর্মশালা ও প্রশিক্ষণে আসিয়ানভুক্ত ৯টি দেশ ব্রুনেই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, লাওস, ফিলিপাইন, থাইল্যান্ড, ভিয়েতনাম, আসিয়ান সচিবালয় এবং বাংলাদেশ থেকে অংশগ্রহণকারীরা তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করেন। বিষয়ভিত্তিক বিভিন্ন উপস্থাপনার পাশাপাশি অংশগ্রহণকারীরা ইন্দোনেশিয়ার বগরে অবস্থিত ইনস্টিটিউট পার্টানিয়ান বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন।

উল্লেখ্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার গত ২৭ মে জাকার্তায় আসিয়ান সচিবালয়ে তিন দিনব্যাপী কর্মশালা ও প্রশিক্ষণ উদ্বোধন করেন। এতে আসিয়ানের পলিটিক্যাল সিকিউরিটি কমিউনিটি-বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো আস্তানা আব্দুল আজিজ, জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম, বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, আসিয়ান সচিবালয়ে সদস্য দেশগুলোর স্থায়ী মিশন ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, আসিয়ান সদস্য রাষ্ট্র ও বাংলাদেশ হতে যাওয়া গবেষক, শিক্ষাবিদ এবং বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তি প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ‘আসিয়ান-বাংলাদেশ কো-অপারেশন প্রোজেক্ট অন ফিশারিজ অ্যান্ড অ্যাকোয়াকালচার’-এর অংশ হিসেবে এ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করা হয়। প্রকল্পটির অংশ হিসেবে এ বছরের মার্চে ময়মনসিংহ এবং কক্সবাজারে একটি আন্তর্জাতিক কর্মশালা হয়।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়