ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

ঢাকার নাম মুজিবনগর করার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ১৭ মার্চ ২০২৩  
ঢাকার নাম মুজিবনগর করার দাবি

রাজধানী ঢাকার নাম পরিবর্তন করে মুজিবনগর করার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ ও জাসদ শাজাহান সিরাজ নামের একটি সংগঠন।

শুক্রবার (১৭ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে ইতিহাসবিদ সীরাজ উদ্দীন আহমেদ বলেন, ১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালিদের নির্যাতন-নিপীড়ন থেকে মুক্ত করে একটি উন্নত সমৃদ্ধ গণতান্ত্রিক আইনের শাসনের দেশ গড়ার লক্ষে আন্দোলন সংগ্রাম করেছেন। এই আন্দোলন সংগ্রামের সময় তাকে ১৪ বছর জেল খাটতে হয়েছে। এবং অনেক বার ফাঁসির মঞ্চে গিয়েছেন। কিন্তু বাঙালিদের ঐক্যবদ্ধ আন্দোলনে তিনি বার বার মুক্ত হয়েছেন এবং শেষ পর্যন্ত স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধুর নেতৃত্বকে সম্মান প্রদর্শনের জন্য এবং বাঙালিদের গর্বের ইতিহাস সৃষ্টিকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম অনুসারে বাংলাদেশের রাজধানী ঢাকার পরিবর্তে মুজিবনগর করার দাবি জানাচ্ছি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্ৰ ভৌমিক, জাসদ শাজাহান সিরাজ এর সহসভাপতি কাজী মাসুদ আহমেদ, কবি নাহিদ রোকসানা প্রমুখ। 

/মামুন/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়