ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

দুই কেজি ওজনের সিঙাড়া

এম এ মামুন, চুয়াডাঙ্গা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ১ জুন ২০২৪   আপডেট: ১৬:২৬, ১ জুন ২০২৪
দুই কেজি ওজনের সিঙাড়া

সিঙাড়া।

ত্রিশ থেকে চল্লিশ প্রকারের মসলা, ডিম, মাংস, বাদাম, কিসমিস, চেরিসহ বিভিন্ন উপাদান দিয়ে তৈরি হয় ২ কেজি ওজনের  সিঙাড়া। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার চারুলিয়া গ্রামের জসিম ও শাহিনের বানানো এই বিশেষ সিঙাড়া খেতে প্রতিদিন বিকাল থেকে গভীর রাত পর্যন্ত ভিড় করছেন শত শত ভোজন রসিক। 

চুয়াডাঙ্গার চারুলিয়া গ্রামের মজাদার সিঙাড়ার গল্প সবার মুখে মুখে। সামাজিক যোগাযোগ মাধ্যম- ইউটিউব, ফেসবুকে ভাইরাল হয়েছে এই সিঙাড়ার ভিডিও। টেলিভিশন এবং পত্রিকায় স্থান করে নিয়েছে চারুলিয়ার জসিম ও শাহিনের ১ কেজি ও ২ কেজি ওজনের সিঙাড়ার গল্প। 

জীবিকার তাগিদে গত পনের বছর ধরে সিঙাড়া ও পেঁয়াজু ভাজার কাজ করলেও হঠাৎ মাস তিনেক আগে শখের বসে নিজে খাবে বলে ১ কেজি ওজনের একটি সিঙাড়া তৈরি করেন জসিম। তবে তিনি সে সিঙাড়া খেতে পারেননি। তার এক বন্ধু সিঙাড়াটি কিনে নেওয়ার পর থেকে এলাকায় প্রচার হয়ে যায় ১ কেজি ওজনের সিঙাড়ার গল্প। এর পর থেকে বিভিন্ন এলাকা ও বিভিন্ন জেলার মানুষ এখন তার বানানো ১ কেজি ওজনের সিঙাড়া খাচ্ছেন। 

জসিমকে অনুসরণ একই গ্রামের নয়না চরা বাজারের শাহিন পেঁয়াজু-চপের পাশাপাশি জসিমের মতো ১ থেকে ২ কেজি ওজনের সিঙাড়া বানাতে শুরু করেন। 

জসিম ও শাহিনের দোকানে তিন ধরনের সিঙাড়া পাওয়া যায়। হাফ কেজি ওজনের ১৫০ টাকা, এক কেজি ৩০০ টাকা ও দুই কেজি ওজনের ৬০০ টাকা মূল্যের সিঙাড়া। সিঙাড়া খেতে হলে দোকানে গিয়ে সিরিয়াল টোকেন নিতে হবে। তারপর নির্দিষ্ট সময় পরে মিলবে কাঙ্ক্ষিত সিঙাড়া।

বর্তমানে জসিম ও শাহিন প্রতিদিন ১৫ থেকে ২০ হাজার টাকার সিঙাড়া বিক্রি করছেন।

মামুন/সুমি/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়