ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

সবাইকে ঈদের শুভেচ্ছা

এস এম জাহিদ হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ১১ এপ্রিল ২০২৪   আপডেট: ০৯:০৬, ১১ এপ্রিল ২০২৪
সবাইকে ঈদের শুভেচ্ছা

মানুষকে সামাজিক, মানবিক ও সুশৃঙ্খল হওয়ার আহ্বান রেখে যায় রমজান মাস। এক মাসের সিমায়-সাধনার পর মুসলিম সম্প্রদায়ের দুয়ারে আসে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে এই দিনটি উদযাপনের জন্য প্রস্তুতি নেয় মানুষ। এই ঈদের সৌন্দর্য হচ্ছে মানুষকে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করে। বেশিরভাগ ঈদের জামাত খোলা আকাশের নিচে হয়ে থাকে। একই কাতারে দাঁড়িয়ে ধনী-দরিদ্র মানুষ ঈদের নামাজ আদায় করেন। নামাজ আদায় শেষে শুভেচ্ছা বিনিময় করেন। এর মাধ্যমে আমরা আরও একবার স্মরণ করতে পারি মানুষের কোনো বিভাজন হয় না। 

চলতি বছরে আমরা এমন একটা সময় ঈদুল ফিতর উদযাপন করছি তখন গাজায়-ইসরায়েলি আগ্রাসন চলছে। নির্বিচারে শিশুসহ হাজার হাজার মানুষ মরছে। আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, গাজায় মৃতের সংখ্যা ত্রিশ হাজার ছাড়িয়েছে। সেখানকার হাসপাতালগুলো মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। মানুষ খাবার পাচ্ছে না। মা তার মৃত সন্তানকে নিজ হাতে দাফন করে দিচ্ছেন। এসব দৃশ্য মানবতার অবক্ষয়ের বার্তাবহন করছে। হাজার হাজার মাইল দূরে থেকে অনস্ক্রিনে এসব দৃশ্য দেখে মস্তিষ্ক অসুস্থ হওয়ার দশা তৈরি হয়েছে। আমার বিশ্বাস শান্তিপ্রিয় মানুষ মাত্রই মানুষের নির্মম মৃত্যুতে ব্যথিত হন। ব্যথিত হৃদয়ে এই অন্যায় হত্যাকাণ্ডের প্রতিবাদ জানাচ্ছি। গাজাবাসীর প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। 

আমরা বিশ্বের দিকে নজর দিলে আরও দেখতে পাচ্ছি মিয়ানমার সীমান্ত অনেকাংশে অশান্ত হয়ে পড়েছে। যার প্রভাব পড়েছে আমাদের মাতৃভূমি বাংলাদেশের ওপর। মিয়ানমার থেকে ছোড়া গুলিতে আমার দেশের উখিয়া সীমান্তের মানুষ মরছে, তটস্থ হয়ে পড়েছে। আমরা চাই মিয়ানমার সরকারের বোধদয় হোক। ওই দেশের অভ্যন্তরীন সমস্যা কেটে যাক সুস্থ রাজনৈতিক পরিবেশ তৈরি হোক। আমরা চাই রোহিঙ্গাসহ বিশ্বের বাস্তুচ্যুত মানুষেরা তাদের মাতৃভূমিতে ফেরার অধিকার পাক। প্রতিটি সীমান্তে শান্তি ফিরুক।

সব স্তরের সকল মানুষের জীবনে ঈদ বয়ে আনুক অনাবিল আনন্দ। নিরাপদ থাকুক সব মানুষ। সবাইকে ঈদ মোবারক।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়