ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সর্বস্তরে বাংলাভাষা প্রচলনের উদ্যোগ নেন এরশাদ: জিএম কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ২১ ফেব্রুয়ারি ২০২৪  
সর্বস্তরে বাংলাভাষা প্রচলনের উদ্যোগ নেন এরশাদ: জিএম কাদের

ফাইল ছবি

আজ ২১ ফেব্রুয়ারি শোক, শ্রদ্ধা আর ভালোবাসার আখরে লেখা আমাদের মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাৎপর্যময় এই দিনে রাষ্ট্রভাষা আন্দোলনে বীর শহিদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন ক‌রে‌ছেন জাতীয় পা‌র্টির চেয়ারম‌্যান গোলাম মোহাম্মদ কা‌দের এম‌পি।

রাষ্ট্রভাষা আন্দোলনে বীর শহিদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ক‌রে বুধবার এক বা‌ণীতে তি‌নি ব‌লেন, বাহান্নর রাষ্ট্রভাষা আন্দোলনে বাংলা অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি পেলেও সর্বস্তরে বাংলাভাষা প্রচলন করতে দীর্ঘসময় লেগেছে। বাহান্নর রাষ্ট্রভাষা আন্দোলনের ৩৫ বছর পরে আমাদের প্রিয়নেতা, প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৮৭ সালের ৮ মার্চ আইন করে সর্বস্তরে বাংলাভাষা প্রচলনের উদ্যোগ নেন। আজ বাংলাদেশের সর্বত্র বাংলা ভাষায় সকল কার্যক্রম চলছে।

বি‌রোধীদলীয় নেতা কা‌দের মহান এই দিনে দেশের প্রতিটি নাগরিক এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত বাংলাভাষীদের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানি‌য়ে‌ছেন। একইস‌ঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশ্বের সব ভাষাভাষী জাতিগোষ্ঠীর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জ্ঞাপন ক‌রে‌ছেন।

জিএম কা‌দের ব‌লেন, একুশের অবিনাশী চেতনা আমাদের স্বাধিকার ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায় অসীম অনুপ্রেরণা যুগিয়েছে। মহান স্বাধীনতা সংগ্রামে সাহস ও শক্তির অনন্য উৎস ছিলো আমাদের গৌরবোজ্জল রাষ্ট্রভাষা আন্দোলন। বাহান্নর রাষ্ট্রভাষা আন্দোলন সারা বিশ্বে ভাষা ও সংস্কৃতি রক্ষায় বিজয়ের প্রতীক হয়ে থাকবে।

তি‌নি ব‌লেন, অহঙ্কারের একুশে মানেই, মাথা নত না করা। মহান রাষ্ট্রভাষা আন্দোলন আমাদের মাথা উঁচু করে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রেরণা যোগায়। একুশের চেতনা লড়াই সংগ্রামে অনুপ্রেণা যোগায় অসীম সাহসে। বিশ্বের প্রতিটি মানুষের সব অধিকার সমুন্নত রাখার সংগ্রামে চিরদিন উৎসাহ যোগাবে আমাদের মহান রাষ্ট্রভাষা আন্দোলন।

‘মায়ের ভাষার জন্য জীবন দেওয়ার অহঙ্কারের ইতিহাস শুধুই আমাদের। তাই বাহান্নর ভাষা আন্দোলনে আত্মত্যাগের স্মৃতি বিজড়িত অমর একুশে, আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ব‌লেও উল্লেখ ক‌রেন জিএম কা‌দের। 

/নঈমুদ্দীন/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়