ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বেইলি রোডে অগ্নিকাণ্ড: দায়ীদের শাস্তি দাবি বাসদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫১, ১ মার্চ ২০২৪  
বেইলি রোডে অগ্নিকাণ্ড: দায়ীদের শাস্তি দাবি বাসদের

রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। এ দুর্ঘটনার জন্য দায়ীদের শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি। শুক্রবার (১ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ।

তিনি বলেন, বারে বারে দুর্ঘটনা ঘটে আর নিরীহ মানুষের প্রাণ যায়। কিন্তু, সরকার ও দায়িত্বপ্রাপ্ত প্রশাসনের কারো টনক নড়ে না। এর আগে নিমতলীর অগ্নিকাণ্ডে ১২০ জন, ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টা এলাকায় অগ্নিকাণ্ডে ৭১ জন, ২০১৯ সালের ২৮ মার্চ বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে ২৭ জন, ২০২১ সালের মগবাজারে অগ্নিকাণ্ডে ১২ জন নিহত হন এবং ২০২৩ সালের ৪ এপ্রিল বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে সহস্রাধিক মানুষ সর্বস্ব হারিয়েছেন। সেসব অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিলে এ ধরনের ভয়াবহ বিপর্যয় এড়ানো যেত।

তিনি বলেন, একেকটি ঘটনার পর লোক দেখানো তদন্ত কমিটি গঠন করা হয়, যার রিপোর্ট কখনো আলোর মুখ দেখে না। অগ্নিকাণ্ডের সূত্রপাত কোথা থেকে; দায়ী কে বা কারা, তা প্রকাশ পায় না। অপরাধীদের আজ পর্যন্ত শাস্তি হয়নি। কোনো তদন্ত কমিটি দুর্ঘটনা রোধে যদি কোনো সুপারিশ করে, তাও বাস্তবায়নে সরকার ও প্রশাসনের কোনো উদ্যোগ নেই। ফলে, একের পর এক এ ধরনের অগ্নিকাণ্ড ঘটছে আর সাধারণ মানুষের মৃত্যু ঘটছে। এসব অগ্নিকাণ্ডে প্রমাণিত হয়, রাজউক, সিটি কর্পোরেশনসহ দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের অবহেলা, দায়িত্বহীনতা। এছাড়া, অগ্নিনিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা দূর এবং দক্ষতা-সক্ষমতা বাড়ানোর উদ্যোগহীনতাও লক্ষণীয়। 

তিনি অগ্নিকাণ্ডে হতাহতদের পরিবার ও সর্বস্ব হারানো মানুষের প্রতি সহানুভূতি প্রকাশ করেন এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে অগ্নিকাণ্ডের কারণ উদঘাটন, ক্ষতির পরিমাণ নির্ধারণ করার দাবি জানান।

বিবৃতিতে অগ্নিকাণ্ডের জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া এবং আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানান বজলুর রশীদ ফিরোজ।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়