ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতিতে ‘মোটামুটি সন্তুষ্ট’ আ.লীগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৫, ২৯ মে ২০২৪   আপডেট: ১৯:০০, ২৯ মে ২০২৪
উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতিতে ‘মোটামুটি সন্তুষ্ট’ আ.লীগ

দুর্যোগপূর্ণ আবহাওয়া সত্ত্বেও তৃতীয় ধাপের উপ‌জেলা নির্বাচনে ভোটার উপস্থিতিতে আওয়ামী লীগ ‘মোটামুটি সন্তুষ্ট’ বলে জানিয়েছেন দ‌লের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তি‌নি বলেছেন, দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ মে) বি‌কে‌লে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, সারা দেশে দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ব্যতীত উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে প্রাণহানিও কোনও ঘটনা ঘটেনি।

‘বর্তমানে এখন যে অবস্থা তাতে আমরা মনে করেছিলাম, ভোটার উপস্থিতি আরও কমে যাবে। কিন্তু বাস্তবে তা হয়নি। কারণ দেশের যে একটা দুর্যোগ, সাইক্লোন; তা‌তে এটা ক্ষতিগ্রস্ত কম বেশি সারা বাংলাদেশের অনেক জেলা। অনেক জায়গায় ঘর বাড়ি পড়ে গেছে, রাস্তাঘাট নষ্ট হয়েছে এবং নিজেদের জ‌মির ক্ষতি হয়েছে। এর মধ্যে ৩৫ শতাংশ বা তার চেয়ে কিছু বেশি আমি বলব মোটামুটি সন্তুষ্ট।’

মাঠের আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এখন গলাবাজিতে নেমেছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির গলাবাজি আগের তুলনায় অনেক বেড়ে গেছে।

‘তারা মাঠের আন্দোলনে ব্যর্থ, নির্বাচনে ব্যর্থ। এই ব্যর্থতার কারণে তারা আসলেই হতাশ হয়েছে। কর্মীদের চাঙা করার জন্য তারা লিফ‌লেট বিতর‌ণের বিশেষ কর্মসূচি ‌নি‌য়ে‌ছে। অর্থাৎ, তাদের আন্দোলন এই পর্যায়ে নেমে গেছে। এখন নির্বাচনের পর, ঈদের পর, এই ধরনের কথা বলে আন্দোলনের কথা বলে তারা স্বপ্নে বিভোর।’
 
তি‌নি ব‌লেন, বিএন‌পি ভেবেছিল জাতীয় নির্বাচনের পর দেশে একটা দুর্ভিক্ষ হবে এবং সেখানে অনেক প্রাণহানি ঘটবে। তাদের সেই স্বপ্ন কর্পূরের মত উড়ে গেছে। বাংলাদেশের একটি লোকও এর মধ্যে না খেয়ে মরেনি।

বৃহস্প‌তিবার প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত এলাকা পটুয়াখালী পরিদর্শনে যাবেন ব‌লেও জানান তি‌নি।

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদের বিষয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি বলছে, বেন‌জীর আহ‌মেদ, আজিজ আহমেদ এরা আওয়ামী লীগের সৃষ্টি। আমি জানতে চাই, আশরাফুল হুদা, রকিবুল হুদা, কোহিনূর- এরা কাদের সৃষ্টি? দুর্নীতি, লুটপাটের হাওয়া ভবন কার সৃষ্টি? এই প্রশ্নটা আমি বিএনপি নেতাদের কাছে করতে চাই।

বিএনপির শাসনামলে দুর্নীতি বা অনিয়মের কোনও বিচার হতো না, কিন্তু আওয়ামী লীগের শাসনামলে দুর্নীতির বিষ‌য়ে কোনওপ্রকার ছাড় দেওয়া হচ্ছে না জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বেন‌জীর আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালে পুলিশের প্রধান ছিলেন। তার ক‌র্মের জন‌্য আমরা তো একটা প্রতিষ্ঠানকে দায়ী করতে পারি না। ব্যাপারটা যখন প্রকাশ্যে এসেছে, তখন দুদক তদন্ত করছে এবং তদন্ত শেষে যদি প্রয়োজন হয় দুদক মামলা করবে।

‘যে যতটা করেছে অপকর্ম, অপরাধ কর‌বে, সেজন্য শাস্তি তাকে পেতেই হবে। বিএনপির আমলে তাদের কোনও নেতা সরকারি প্রশাসনের কোনও কর্মকর্তা, পুলিশের কোনও সাবেক কর্মকর্তা বা যারা কর্মরত ছিল; তারা যে দুর্নীতির কালচার তারা গড়ে তুলেছিল, তখন কি কারও বিচার হয়েছিল? শেখ হাসিনার সৎ সাহস আছে, সেজন্য আজকে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়েছেন। যখনই যেটা প্রকাশ পাচ্ছে তারাও শাস্তির আওতায় এসেছে। আজকেও অপরাধ অনুযায়ী শাস্তি। এখানে কোনও ছাড় নেই।’

আজিজ আহমেদ ও বেন‌জী‌র আহ‌মে‌দের দুর্নীতির বিষয়ে সরকা‌রের দায় আছে কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, বেন‌জীর আহ‌মে‌দের যে ক্যারিয়ার, তার যে পারসোনালিটি, বাইরে থেকে এটাতো কেউ ভাবতে পারেনি। আবার আজিজ আহমেদ সাহেব অত্যন্ত বিচক্ষণ এবং খুব পড়াশোনা জানা, তার কিছু ডিগ্রি আছে, যা অন্য কোনও সেনাপ্রধানের ছিল না। তাকে আসলে দক্ষতার জন্যই সেনাপ্রধান করা হয়েছিল। এখন সে যদি দুর্নীতি করে, সেটার তো তদন্ত হচ্ছে।
   
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেন, মির্জা আজম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ প্রচার সম্পাদক সৈয়দ আব্দুল আউয়াল শামীম, উপ দপ্তর সম্পাদক সায়েম খান উপস্থিত ছিলেন।

পারভেজ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ