ঢাকা     বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৯ ||  ০৬ জমাদিউল আউয়াল ১৪১৪

প্রোস্টেট ক্যানসারের যেসব লক্ষণ অবহেলা করলে বিপদ

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২০, ১ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২২:২০, ১ সেপ্টেম্বর ২০২২
প্রোস্টেট ক্যানসারের যেসব লক্ষণ অবহেলা করলে বিপদ

পুরুষের শরীরে দানা বাঁধে এমন একটি কমন ক্যানসার হলো, প্রোস্টেট ক্যানস্যার। এতে প্রোস্টেটগ্রন্থি আক্রান্ত হয়। প্রোস্টেটগ্রন্থির কাজ হলো, বীর্যের জন্য কিছুটা তরল পদার্থ তৈরি করা। এই গ্রন্থি দিয়ে মূত্র ও বীর্য প্রবাহিত হয়।

প্রোস্টেট ক্যানসার নিয়ে সবচেয়ে দুশ্চিন্তার বিষয় হলো, বেশিরভাগ সময়েই এই ক্যানসারের প্রাথমিক পর্যায়ে কোনো লক্ষণ দেখা যায় না। কিছু কিছু সময় ব্যতিক্রম হয়ে থাকে। প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় করা গেলে সমস্যাটি অনেকটাই নিরাময় করা যায়। তাই প্রোস্টেট ক্যানসারের লক্ষণের বিষয়ে জানা প্রয়োজন। 

চিকিৎসকদের মতে, ক্যানসার পরীক্ষার জন্য সব উপসর্গের জন্য অপেক্ষা করার প্রয়োজন নেই। এক বা একাধিক উপসর্গ লক্ষ্য করলেই টেস্ট করা উচিত। এ প্রতিবেদনে প্রোস্টেট ক্যানসারের কিছু লক্ষণ বা উপসর্গ ‍তুলে ধরা হলো।

* প্রস্রাব বা বীর্যপাতের সময় ব্যথা হলে, অণ্ডকোষে ব্যথা হলে দেরী না করে চিকিৎসকের পরামর্শ নিন। কষ্টপূর্ণ প্রস্রাব ও বীর্যপাত এই ক্যানসারের অন্যতম প্রধান উপসর্গ।

* প্রস্রাবের গতি কমে যাওয়া কিংবা মূত্রত্যাগের পরও মূত্রথলিতে প্রস্রাব রয়েছে এমন অবস্থাও প্রোস্টেট ক্যানসারের লক্ষণ হতে পারে। তবে এ ধরনের সমস্যা যে শুধু ক্যানসার হলেই হয় তা নয়। ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের কারণেও এ ধরনের সমস্যা দেখা যেতে পারে। যদি রাত্রে ঘন ঘন টয়লেটে যেতে হয় বা প্রস্রাব নিয়ন্ত্রণে ব্যর্থ হোন তাহলে শিগগির চিকিৎসকের কাছে যাওয়াটাই মঙ্গলজনক।

* প্রস্রাব বা বীর্যের সঙ্গে রক্ত নিঃসৃত হওয়াও প্রোস্টেট ক্যানসারের দিকে ইশারা করে। তবে ভয় পাবেন না। চিকিৎসকের পরামর্শ নিয়ে এই সমস্যার আসল কারণ সম্পর্কে নিশ্চিত হোন।

* যৌনজীবনে ইরেকটাইল ডিসফাংশান (লিঙ্গ উত্থানে সমস্যা) সমস্যা প্রোস্টেট ক্যানসারের লক্ষণ হতে পারে।

* হাড়ে ব্যথা হলে বিশেষ করে কোমরে বা মেরুদণ্ডে ব্যথা থাকলে তা প্রোস্টেট ক্যানসারের অন্যতম একটি উপসর্গ হতে পারে।

* খাওয়া-দাওয়ায় অরুচি দেখা দেওয়া বা খাওয়ার গতি কমে যাওয়াটা প্রোস্টেট ক্যানসারের কারণেও হতে পারে। নিউইয়র্কের মাউন্ট সিনাইয়ারইকান স্কুল অব মেডিসিনের ইউরোলজি বিভাগের চেয়ারম্যান অ্যাশ তিওয়ারির মতে, প্রোস্টেট ক্যানসারের বেশ কিছু উপসর্গকে স্বাভাবিক দৃষ্টিতে স্বাভাবিক সমস্যা মনে হলেও, কোনো উপসর্গকেই অবহেলা করা উচিত নয়। যেহেতু প্রোস্টেট ক্যানসার স্পষ্ট লক্ষণগুলোর সঙ্গে স্পষ্টভাবে উপস্থিত হয় না, তাই পুরুষকে সবসময় সচেতন থাকতে হবে।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়