ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ওয়ালশকে ছাড়ালেন অ্যান্ডারসন, জয়াবর্ধনেকে কুক

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ২৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালশকে ছাড়ালেন অ্যান্ডারসন, জয়াবর্ধনেকে কুক

জেমস অ্যান্ডারসন ও অ্যালিস্টার কুক

ক্রীড়া ডেস্ক : সফরকারীদের দুই খেলোয়াড় জেমস অ্যান্ডারসন ও অ্যালিস্টার কুক গড়েছেন দারুণ কীর্তি।

অ্যাশেজের চতুর্থ এই টেস্টে বুধবার দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৬১ রানে ৩ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। টিম পাইনকে বোল্ড করে কোর্টনি ওয়ালশকে ছাড়িয়ে টেস্টের পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে গেছেন বাঁহাতি এই পেসার।

১৩২ টেস্টে ৫১৯ উইকেট নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ও বর্তমানে বাংলাদেশের পেস বোলিং কোচ ওয়ালশ। ১৩৩তম টেস্টে তাকে ছাড়িয়ে গেলেন অ্যান্ডারসন। ইংলিশ পেসারের উইকেট এখন ৫২১টি।

পেসারদের মধ্যে অ্যান্ডারসনের ওপরে আছেন শুধু গ্লেন ম্যাকগ্রা (৫৬৩)। আর শীর্ষ তিনে আছেন তিন স্পিনার অনিল কুম্বলে (৬১৯), শেন ওয়ার্ন (৭০৮) ও মুত্তিয়া মুরালিধরন (৮০০)। 

এদিন কুক তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৩২তম টেস্ট সেঞ্চুরি। দিন শেষে অপরাজিত আছেন ১০৪ রানে। এই ইনিংসের পথে মাহেলা জয়াবর্ধনেকে ছাড়িয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় অষ্টম স্থানে উঠেছেন কুক।

১৪৯ টেস্টে ১১ হাজার ৮১৪ রান করেছিলেন শ্রীলঙ্কান গ্রেট জয়াবর্ধনে। ১৫১ টেস্টে কুকের রান এখন ১১ হাজার ৮১৬। ১৫ হাজার ৯২১ রান করে সবার ওপরে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

সেঞ্চুরিসংখ্যায় কুক ছুঁয়েছেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ ওয়াহকে। ৩২টি করে সেঞ্চুরি নিয়ে দুজন আছেন যৌথভাবে সপ্তম স্থানে। ৩৪টি করে সেঞ্চুরি আছে চারজনের- জয়াবর্ধনে, ব্রায়ান লারা, সুনীল গাভাস্কার ও ইউনিস খান। ৫১ সেঞ্চুরি নিয়ে এখানেও সবার ওপরে টেন্ডুলকার।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়