ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

টোকিও অলিম্পিক: সরে দাঁড়ালেন দশ হাজার স্বেচ্ছাসেবী

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ৬ জুন ২০২১   আপডেট: ১১:৩৭, ৬ জুন ২০২১
টোকিও অলিম্পিক: সরে দাঁড়ালেন দশ হাজার স্বেচ্ছাসেবী

ফের ধাক্কা খেল টোকিও অলিম্পিক। এবার দশ হাজার স্বেচ্ছাসেবী অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন। তবে আয়োজক জাপান অলিম্পিকের প্রধান সেইকো হাসিমোতো জানিয়েছে, এতে কোনো প্রভাব পড়বে না। 

করোনাভাইরাসের চতুর্থ ঢেউয়ে পর্যদুস্ত হলেও এই আসরটি সূচি অনুযায়ী আয়োজনে বদ্ধপরিকর জাপান সরকার। এমনকি জনরোষের মুখে পড়লেও তারা তা কানে নিচ্ছে না। নিকি পত্রিকার এক জরিপে পাওয়া গেছে, ৬০ শতাংশ জাপানিজ অলিম্পিক গেমস বাতিলের পক্ষে। ইয়োমিউরি প্রতিবেদনে জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজারেরও টুইট হচ্ছে আয়োজকদের সমালোচনা করে।

দেশের মানুষ থেকে চিকিৎসকেরা প্রত্যেকেই এই মুহূর্তে অলিম্পিক গেমস আয়োজনের বিপক্ষে। দেশের ৬০ শতাংশ মানুষ ভোট দিয়ে অলিম্পিক বাতিল করার আহ্বান জানিয়েছে। পাশাপাশি ৬ হাজারের বেশি চিকিৎসকদের নিয়ে গঠিত টোকিও মেডিক্যাল প্র্যাকটিশনার্স অ্যাসোসিয়েশন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার কাছে খোলা চিঠি পাঠিয়ে টোকিও অলিম্পিক বাতিল করার আহ্বান জানায়। 

সেই প্রতিবাদেই দশ হাজার স্বেচ্ছাসেবী সরে দাঁড়িয়েছেন। তবে কোনও অবস্থাতে যে অলিম্পিক বাতিল হবে না পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয়েছে। এক সংবাদমাধ্যমকে হাসিমোতো বলেছেন, ‘কোনও অবস্থাতেই অলিম্পিক বাতিল করে দেওয়া বা পিছিয়ে দেওয়া সম্ভব নয়। গেমস শুরু হওয়ার আর ৪৮ দিন বাকি রয়েছে। আমরা করোনা সংক্রমণ আটকাতে সব রকম ব্যবস্থা নিচ্ছি। অ্যাথলেটদের বলব, নির্ভয়ে জাপানে আসার জন্য। আমাদের এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ, সুষ্ঠু ভাবে গেমসের আয়োজন করা।’

এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘বিশ্বের বেশির ভাগ দেশেই যদি খুব কঠিন পরিস্থিতি তৈরি হয় এবং অধিকাংশ প্রতিযোগীই যদি আসতে না পারে, সে ক্ষেত্রে হয়তো গেমস করা সম্ভব হবে না। তবে এর বাইরে অন্য কোনও কারণে গেমস বাতিল করা হবে না।’ 

গত বছর টোকিও অলিম্পিক হওয়ার কথা ছিল। তবে কোভিড-১৯ বিশ্বজুড়ে ভয়াবহ আকারে দেখা দিলে আসরটি এক বছর পিছিয়ে দেওয়া হয়। স্থগিত করায় প্যারা অলিম্পিকও। এ বছরের অলিম্পিক ২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা রয়েছে এবং শেষ হবে ৮ আগস্ট।

প্যারা অলিম্পিক চলবে ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। ২০০ এর বেশি দেশ থেকে প্রায় ১১০০০ অ্যাথলেট অলিম্পিকে অংশগ্রহণ করবে। তাদের সবার কোভিড সুরক্ষায় বিশাল অঙ্কের অর্থ ব্যয় হচ্ছে আয়োজকদের। জাপানের গণমাধ্যমের খবর, টোকিও অলিম্পিক পরিচালনা করতে ২৮০ কোটি ডলার খরচের হিসেব দিয়েছে অলিম্পিক কমিটি। যার মধ্যে করোনা প্রতিরোধেই ব্যয় ধরা হয়েছে ৯০ কোটি ডলার।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়