ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ফিল্ডিংয়ে বাংলাদেশ, তানজীদের অভিষেক

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪১, ৩ মে ২০২৪   আপডেট: ১৮:০২, ৩ মে ২০২৪
ফিল্ডিংয়ে বাংলাদেশ, তানজীদের অভিষেক

টি-টোয়েন্টিতে তানজীদের অভিষেক || ছবি: রেজাউল করিম

সাগরিকার পাড়ে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে লড়াইয়ে নামছে বাংলাদেশ-জিম্বাবুয়ে। ঘরের মাঠে স্বাগতিক শিবিরের জন্য সিরিজটি বিশ্বকাপের প্রস্তুতি মঞ্চ। অন্যদিকে উগান্ডার কাছে হেরে বিশ্বকাপের টিকিট না পাওয়া জিম্বাবুয়ে সহজে ছেড়ে দেবে না।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার (০৩ মে, ২০২৪) প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে দুই দল। টস জিতে ফিল্ডিং নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

এই ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক ঘটেছে তানজীদ হাসান তামিমের। ১৮ মাস পর দলে ফেরা সাইফউদ্দিন একাদশে সুযোগ পেয়েছেন। বাংলাদেশ একাদশ সাজিয়েছে সাইফউদ্দিনসহ তিন পেসার আর দুই স্পিনার নিয়ে।

এক সময় জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ হারহামেশা খেললেও এখন খুব দুই দলের খুব একটা দেখা হয় না। টি-টোয়েন্টিতে সবশেষ মুখোমুখি হয়েছিল ২০২২ সালে ব্রিসবেনে টি-টোয়েন্টি বিশ্বকাপে। চরম নাটকীয় সেই ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৩ রানে। এবার আরেকটি বিশ্বকাপ যখন হাতছানি দিচ্ছে তখন লড়বে দুই দল।

এখন পর্যন্ত ২০টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ে। পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশই। ২০ ম্যাচের ১৩টিতেই জয় বাংলাদেশের, ৭ ম্যাচে জিতেছে জিম্বাবুয়ে। সব মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ৭টি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে দুই দল। যেখানে তিনটি সিরিজ জিতেছে বাংলাদেশ, জিম্বাবুয়ের জয় একটিতে, বাকি তিনটি শেষ হয়েছে সমতায়।

এই সিরিজকে ঘিরে বাংলাদেশের প্রস্তুতি শুরু হয়েছে অনেক আগের থেকে। চট্টগ্রামে রুদ্ধদ্বার তিন দিনের ক্যাম্পের পর আরও দুদিনের অনুশীলন। সব মিলিয়ে জিম্বাবুয়েকে হালকাভাবে নেয়নি বাংলাদেশ। মাঠের ক্রিকেটে সেরা সাফল্যের খোঁজে থাকা বাংলাদেশ ২২ গজে কেমন পারফরম্যান্স করে সেটাই দেখার। সঙ্গে বিশ্বকাপে চোখ রেখে যে মিশন শুরু করতে যাচ্ছে সেটাও কেমন যায় আছে দেখার।

বাংলাদেশ একাদশ:
লিটন দাস, তানজীদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, শেখ মাহেদি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

জিম্বাবুয়ে একদাশ:
সিকান্দার রাজা (অধিনায়ক), ক্রেইগ আরভিন, জয়লর্ড গাম্বি, ব্রায়ান বেনেট, শন উইলিয়ামস, ক্লাইভ মান্দান্ডে (উইকেটরক্ষক), লুক জংওয়ে, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড এনগারভা।

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়