ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

চার ‘গল্পকার’-এর কথা

: রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৫-০৫-০৩ ১২:১৫:৩৮ পিএম     ||     আপডেট: -০০০১-১১-৩০ ১২:০০:০০ এএম

অঞ্জন আচার্য : মুহাম্মদ মহিউদ্দিন সম্পাদিত ‘গল্পকার’ একটি অনন্য গল্প-বিষয়ক পত্রিকার নাম। কেবল গল্প ও গল্প-সংশ্লিষ্ট গল্পকে ঘিরে এমন একটি পত্রিকা বাংলাদেশে বিরল। এ পত্রিকাটিতে কেবল গল্প এবং গল্প নিয়ে গল্পই থাকে না; থাকে বাংলা সাহিত্য ও বিশ্বসাহিত্যের নানান বিষয়। এ কথা আজ অনস্বীকার্য, বাংলা সাহিত্যের এক গর্বের নাম ছোটগল্প। এ প্রসঙ্গে গল্পকার-এর সম্পাদকের বক্তব্যটি অত্যন্ত প্রাসঙ্গিক : ‘আমরা ভিনদেশি সাহিত্যের সঙ্গে পরিচিত হয়ে আসছি ইংরেজি ভাষার মাধ্যমে। তাই ইংরেজি সাহিত্যকেই আমরা বিশ্বসাহিত্যের মর্যাদা দিয়ে থাকি। সামগ্রিক বিবেচনায় আমাদের বাংলা ছোটগল্পের সমৃদ্ধি ও বিকাশ বিশ্বের অনেক ভাষার সাহিত্যের চেয়েও উন্নত। আমাদের বিখ্যাত লেখকদের প্রায় সকলেই পাঠকের সাথে পরিচিত হয়েছেন ছোটগল্পের মাধ্যমে। আর বাংলা ছোটগল্পের এই ধারাটির যাত্রা শুরু হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরেই।’
 
‘গল্পকার’-এর জানুয়ারি ২০১৫ সংখ্যাটি সাজানো হয়েছে বৈচিত্র্যময় বিষয় দিয়ে। শুরুতেই অন্তর্ভুক্ত হয়েছে প্রাবন্ধিক, কথাশিল্পী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর গল্প ‘হাফিজুর রহমানের অগ্রযাত্রা’। আছে শক্তিমান কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের একটি ছোট্ট সাক্ষাৎকার। জান্নাতুল ফেরদৌসের নেওয়া এ সাক্ষাৎকারে উঠে এসেছে লেখকের বর্ণাঢ্য সাহিত্যজীবন। ‘ইলিশ’ নামে গল্পটি লিখেছেন সন্তোষ কুমার শীল; ‘ফজল মাস্টারের দিনকাল’ লিখেছেন সতীশ চন্দ্র সরকার; ‘নীল জোনাকির তাসের ঘর’ লিখেছেন রফিক আনোয়ার; ‘পরিচয় ফেসবুকে’ লিখছেন মুহাম্মদ মহিউদ্দিন। মনি হায়দারের ‘গল্প লেখার গল্প’ শিরোনামের লেখাটিতে প্রকাশ পেয়েছে লেখকের গল্প লেখার অনন্য অভিজ্ঞতা। পোল্যান্ডের লেখক আইজ্যাক বাশেভিস সিঙ্গারের ‘ক্যাফেটেরিয়া’ গল্পটি অনুবাদ করেছেন দিলওয়ার হাসান। আছে কবীর চৌধুরীর অনুলিখন চেকোস্লোভাকিয়ার লোকগল্প ‘লম্বু, মোটু আর তীক্ষ্মচক্ষু’। আছে নোবেলজয়ী প্রথম তিন সাহিত্যিক আর.এফ.এ. সুলিপ্রুধোম, থিওডর মম্সেন, বিয়নরসেন নিয়ে একটি ফিচার। পরিশেষে পাঠকদের জন্য রাখা হয়েছে প্রথম প্রেমপত্র নিয়ে একটি আয়োজন, সাহিত্যের সাধারণ জ্ঞান, পুস্তক পরিচিতি ও প্রকাশক পরিচিতি।

ফেব্রুয়ারি সংখ্যাটির শুরুতেই আছে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের গল্প ‘স্ত্রৈণ’। বছর খানেক আগে বাংলাদেশ টেলিভিশনে ‘আমাদের জানালা’ নামে একটি অনুষ্ঠান প্রচারিত হতো। সেই অনুষ্ঠানে কথা হতো কথাশিল্পীদের ভুবন নিয়ে। অনুষ্ঠানে এসেছিলেন কথাশিল্পী সেলিনা হোসেন। প্রায় চল্লিশ মিনিট সেলিনা হোসেনের সঙ্গে, তাঁর ছোটগল্পের ভূগোল নিয়ে কথা বলেছিলেন তরুণ কথাসাহিত্যিক মনি হায়দার। সেই কথপোকথনই প্রকাশ পায় দীর্ঘ এক সাক্ষাৎকারে, যা অন্তর্ভুক্ত হয়েছে গল্পকার-এর পাঠকদের জন্য। এ সংখ্যায় গল্প লিখেছেন- মাসুদ আহমেদ (অক্টোপাস-২০৪০), মুহাম্মদ মহিউদ্দিন (নিখোঁজ)। ‘জুরিখের পথে বিহারে’ শিরোনামের ভ্রমণ-গল্পটি লিখেছেন সুরাইয়া ফারজানা। রোডেশীয় লোকগল্প ‘জাদুর আয়না’-র অনুবাদ করেছেন কবীর চৌধুরী। আছে ফরিদা হোসেনের শিশু-কিশোর গল্প ‘ভাই-বোনের গল্প’। নোবেলজয়ী মেক্সিকান কবি, প্রাবন্ধিক, নাট্যকার, সাংবাদিক, সম্পাদক ও সাহিত্য সমালোচক অক্তাভিও পাজ-এর ছোটগল্প ‘মালাগাঁথা নীল চোখ’ গল্পটির একটি বঙ্গানুবাদ প্রকাশিত হয়েছে।

মার্কিন লেখক ব্রাইয়ান বয়লে’র ‘জেগে ওঠা’ গল্পটি অনুবাদ করেছেন সামসুদ্দিন মোহাম্মদ আশরাফ খান। মনির উদ্দীন জুনাইদ লিখেছেন ‘মালালার গল্প’। পাকিস্তানের নারী-শিক্ষাকর্মী, নোবেলজয়ী মালালা ইউসুফজাইকে নিয়ে লেখা এ ফিচারে জানা যায় মালালার অনেক জানা-অজানা কথা। ‘এ যুগের প্রেম’ শিরোনামে একটি শিক্ষামূলক ফিচার লিখেছেন ড. মেহতাব খানম। আছে আগের সংখ্যায় পাঠকদের জন্য নির্ধারিত বিষয় ‘বিয়ের গল্প’ নিয়ে গল্প। পরিশেষে সংযুক্ত হয়েছে নোবেলজয়ী চতুর্থ সাহিত্যিক ফ্রেদেরিক মিস্ত্রাল-এর পরিচিতি, বিখ্যাত গল্পকারের গল্প ও গল্পগ্রন্থ-বিষয়ক সাধারণ জ্ঞান। আবদুন্ নূরের ‘বিচলিত সময়’ ও মানজুর মুহাম্মদের ‘কাটা পাহাড়ের লাল টিয়ে’ বই দুটি নিয়ে আছে পুস্তক সমালোচনা। লিখেছেন সাঈদুল আরেফীন। এ সংখ্যায় নতুন সংযোজন হয়েছে পাঠকের চিঠি ও শব্দ অনুসন্ধান।

মার্চ সংখ্যার গল্প রাখা হয়েছে হাসনাত আবদুল হাই-এর ‘নবাবের তলোয়ার’, হাসান আজিজুল হকের ‘একটি আত্মরক্ষার কাহিনী’, হামীম কামরুল হকের ‘আগুন ও আলো’, সতীশ চন্দ্র সরকারের ‘পাঁচ টাকার গল্প’, সন্তোষ কুমার শীলের ‘দংশন’, মমতাজ স্বপ্না’র ‘কাঁটা চামচের গল্প’, এ.কে. আজাদের ‘অনাথ-পার্বতীর দিনগুলো’ এবং সুপন রায়ের গোয়েন্দা গল্প ‘এক টুকরো কাপড়’ ও অমিত দে’র রূপকথার গল্প ‘ছয় রাজহাঁসের গল্প’। উর্দু সাহিত্যের জনপ্রিয় কথাশিল্পী কৃষাণ চন্দরের অনন্য-সাধারণ গল্প ‘পোশায়ার এক্সপ্রেস’ গল্পটি অনুবাদ করেছেন জাফর আলম এবং জনপ্রিয় ব্রিটিশ ঔপন্যাসিক ম্যারি এলিজাবেথ ব্র্যাডন-এর ‘আলিঙ্গন’ গল্পটির অনুবাদ করেছেন আমির মুহম্মদ খসরু। ‘তরুণ ও সাগরকুমারী’ শিরোনামে ক্রিটের লোকগল্পের অনুলিখন করেছেন কবীর চৌধুরী। বিশ্বসেরা সাহিত্য সাময়িকীর গল্প নিয়ে লিখেছেন নাজনীন সুলতানা। আছে নোবেলজয়ী চতুর্থ সাহিত্যিক যোশে এচেগারের পরিচিতি, বিখ্যাত লেখকদের মজার ঘটনা, বাংলা সাহিত্যের লেখকদের উপাধি ও ছদ্মনাম। বই আলোচনা পর্বে রাখা হয়েছে- কবি ও কথাসাহিত্যিক আল মাহমুদের গল্পগ্রন্থ ‘পানকৌড়ির রক্ত’ (আলোচক : কামরুদ্দিন আহমদ), ডক্টর মো. মুস্তাফিজুর রহমানের প্রবন্ধগ্রন্থ ‘মনসামঙ্গল কাব্যে নাটকের উপাদান’ (আলোচক : রবীন্দ্রনাথ বিশ্বাস), সাইদুল আরেফীনের কিশোর-গল্পগ্রন্থ ‘ফুয়াদের ফিরে আসা’ (আলোচক : রমজান আলী মামুন)। পরিশেষে সংযুক্ত হয়েছে শিল্প-সাহিত্য-বিষয়ক টুকরো খবর।

এপ্রিল ২০১৫ সংখ্যাটিতে আছে কথাশিল্পী সেলিনা হোসেনের গল্প ‘খোল করতাল’, পশ্চিমবঙ্গের কবি ও কথাসাহিত্যিক তারাপদ রায়ের ‘নস্যি’ গল্পটির পুনর্পাঠ, রফিক আনোয়ারের গল্প ‘আশা জাগানিয়া’, নির্মাল্য বিশ্বাসের ‘দহন’, শাকিব লোহানীর ‘বাড়ি ফেরা’ এবং মুহাম্মদ মহিউদ্দিনের ‘শিকড়’ শিরোনামে গল্প। কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের একটি নাতিদীর্ঘ সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে এ আয়োজনে। সাক্ষাৎকারটি গ্রহণ করেছেন মনি হায়দার। মার্কিন রাজনীতিবিদ, ইতিহাসবিদ, গল্পকার এবং শিক্ষাবিদ হুয়ান এমিলিও বস গ্যাভিনো’র ‘দুই ডলারের বৃষ্টি’ নামের গল্পটি অনুবাদ করেছেন সুরেশ রঞ্জন বসাক এবং ব্রিটিশ লর্ড হ্যালিফ্যাক্সের ‘রাতের অতিথি’ নামের ভৌতিক গল্পটি অনুবাদ করেছেন অনিরুদ্ধ চৌধুরী। ঐহিত্যবাহী বিদ্যাপীঠ কারমাইকেল কলেজ-এর গল্প লিখেছেন সাদিক ইসলাম ও মুহিন রায়। বিশ্বসেরা সাহিত্য সাময়িকীর গল্প অধ্যায়ে নাজনীন সুলতানা ‘হারপারস ম্যাগাজিন’ নিয়ে। সেই সাথে আছে নোবলজয়ী পঞ্চম সাহিত্যিক হেনরিক সিয়ন কিয়েউইৎস-এর পরিচিতি, বিখ্যাত লেখকদের (স্যার আর্থান কোনান ডয়েল, মার্ক টোয়েন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়) মজার ঘটনা, বিশিষ্ট সাহিত্যিকের প্রথম রচনা। রবীন্দ্রনাথের ‘ক্ষুধিত পাষাণ’ নিয়ে ড. সৈয়দা আইরিন জামান লিখেছেন ‘রবীন্দ্রনাথ ঠাকুরের ক্ষুধিত পাষাণ : অতিলৌকিক আবহের গল্প’ শিরোনামে একটি পাঠ সমালোচনা। আছে শিল্প-সাহিত্য সংবাদ, ম্যান বুকার প্রাইজ ২০১৫ বিচারকের নাম ঘোষণা এবং শব্দ অনুসন্ধান।



রাইজিংবিডি/ঢাকা/৩ মে ২০১৫/তাপস রায়

Walton Laptop
 
     
Marcel
Walton AC