ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বন্যাদুর্গতদের জন্য সাড়ে ৪১ কোটি টাকার কৃষি প্রণোদনা

নঈমুদ্দীন/আসাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ২৪ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্যাদুর্গতদের জন্য সাড়ে ৪১ কোটি টাকার কৃষি প্রণোদনা

সচিবালয় প্রতিবেদক : বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য কৃষি প্রণোদনা দেওয়ার কথা জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

 

তিনি জানিয়েছেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্থ ১৬ জেলার ৪ লাখ ১ হাজার ৩০০ কৃষককে ৪১ কোটি ৫৬ লাখ ৮ হাজার ৮০০ টাকার চারা, বীজ ও সারসহ কৃষি প্রণোদনা দেওয়া হবে।’

 

বুধবার বিকেলে কৃষকদের কৃষি প্রণোদনা দেওয়া সংক্রান্ত এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী এ কথা জানান।

 

তিনি বলেন, বর্তমান সরকার কৃষকবান্ধব। প্রধানমন্ত্রী সবসময় কৃষকের বিপদে-আপদে পাশে থাকেন। এ জন্য তারাও প্রধানমন্ত্রীর জন্য দুহাত তুলে দোয়া করেন।

 

কৃষিমন্ত্রী জানান, এবারের বন্যায় ১৬ জেলায় ১.৫৮ লাখ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলাগুলো হলো- কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নিলফামারী, রংপুর, বগুড়া, সুনামগঞ্জ, সিরাজগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারিপুর, শরিয়তপুর ও মুন্সীগঞ্জ।

 

শুধু বন্যায় ক্ষতিগ্রস্থদের নয়, দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদেরও কৃষি প্রণোদনা দেওয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

 

তিনি জানান, ৬৪ জেলায় মোট ৪ লাখ ১৮ হাজার ৫১১ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৪২ কোটি ৯ লাখ ৮২ হাজার ৮০০ টাকার ধানের চারা, বীজ ও সার দেওয়া হবে। এ ছাড়া পুনর্বাসন হিসেবে ১৭ হাজার ২১১ জন কৃষককে ৫৩ লাখ ৭৪ হাজার টাকার চারা, বীজ ও সারসহ কৃষি প্রণোদনা দেবে সরকার।

 

মন্ত্রী কৃষকদের ধান চাষের পাশাপাশি সবজি চাষের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ধান চাষ করে ফসল ওঠাতে ৩-৪ মাস লাগে। আর সবজি চাষ করলে প্রতি সপ্তাহে ফসল ওঠানো যায়। এতে কৃষকের বাড়তি আয়ও হবে। 

 

সংবাদ সম্মেলনে কৃষি সচিব মো. মঈনুদ্দিন আব্দুল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৬/নঈমুদ্দীন/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়