ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৩০ মে মঙ্গল গ্রহ খালি চোখে দেখা যাবে

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ২৪ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩০ মে মঙ্গল গ্রহ খালি চোখে দেখা যাবে

ডেস্ক রিপোর্ট :  আগামী ৩০ মে পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল গ্রহ। ওই দিন থেকে কয়েক সপ্তাহ ধরে লাল এই গ্রহটি থাকবে ৪ কোটি ৬৭ লাখ মাইল দূরে। এই সময়ে টেলিস্কোপ দিয়েতো বটেই রাতের আকাশে খালি চোখেও দেখা যাবে এই গ্রহকে।

 

সর্বশেষ পৃথিবী থেকে মঙ্গলকে কাছাকাছি দেখা গিয়েছিল ১৩ বছর আগে। ৩০ মে মঙ্গল পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে আসবে গ্রিনিচ মান টাইম অনুযায়ী রাত ১০টায়। বেশ বড় ও উজ্জ্বলভাবে দেখা যাবে এটিকে।

 

সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল গ্রহ। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে, আবার কখনও তা চলে আসে পৃথিবীর খুব কাছে। দূরে গেলে সেই অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে এলে সেই অবস্থানটিকে বলা হয় পেরি হেলিয়ন।

৩০ মে থেকে মঙ্গল গ্রহ যে অবস্থানে থাকবে তাকে বলা হয় পেরি হেলিয়ন অপজিশন। ওইদিন থেকে কয়েক সপ্তাহ ধরে সূর্য, পৃথিবী আর মঙ্গল থাকবে একই সরলরেখায়। আর তাই সূর্য ডুবলেই রাতের আকাশে ঝকঝকে অবস্থায় দেখা যাবে লাল গ্রহটিকে।

 

এর আগে ২০০৩ সালের আগস্টে লাল গ্রহটি পৃথিবীর আরো কাছে এসেছিল। ওই সময় পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব ছিল সাড়ে ৩ কোটি মাইল। এবার দূরত্ব হবে ৪ কোটি ৬৭ লাখ মাইল। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সাধারণভাবে মধ্যরাতে অত্যন্ত উজ্জ্বলভাবে এই লাল গ্রহকে খালি চোখেই দেখা যাবে ৩০ মে থেকে।

 

তথ্যসূত্র : হিন্দুস্থান টাইমস, নাসা

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৬/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়