ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

‘প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৪, ২৬ এপ্রিল ২০২৪  
‘প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের’

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের। সেই প্রচেষ্টার অংশ হিসেবে নীতিমালা ও আইন তৈরি করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রথম আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ঢাকা থিয়েটারের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার ম্যাট ক্যানেল।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, যারা প্রতিবন্ধিতায় আক্রান্ত, তারা শারীরিক-মানসিক নানা ধরনের সমস্যার শিকার হলেও বুদ্ধি ও মননশীলতায় স্বাভাবিক মানুষদের মতোই শুধু নয়, বরং সৃজনশীলতা অনেক ক্ষেত্রে বেশি।

মন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধিতার শিকার যে শিশুরা, তারা যেন সাধারণভাবে সবার সাথে শিক্ষা গ্রহণ করতে পারে, সে ব্যবস্থা তৈরি করতে চাই। যাদের পক্ষে একেবারেই সম্ভব নয়, তাদের জন্য বিশেষ ব্যবস্থা করার চেষ্টা করব। সবার মতোই তাদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য ক্রীড়া ও সংস্কৃতি চর্চার ব্যবস্থা করা প্রয়োজন। এটা সবার মতো তাদের জন্যও অপরিহার্য।

পরে মন্ত্রী আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধন ঘোষণা করেন।

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়