ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

দক্ষিণ আফ্রিকার আরেকটি ব্যাটিং ব্যর্থতায় সিরিজ অস্ট্রেলিয়ার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২৯ ডিসেম্বর ২০২২   আপডেট: ১১:৪২, ২৯ ডিসেম্বর ২০২২
দক্ষিণ আফ্রিকার আরেকটি ব্যাটিং ব্যর্থতায় সিরিজ অস্ট্রেলিয়ার

সাত ইনিংস পর টেস্টে দুইশ পার হলো দক্ষিণ আফ্রিকার। কিন্তু তা সাফল্য এনে দিতে যথেষ্ট ছিল না। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বক্সিং ডে টেস্টে আরেকটি ব্যাটিং ব্যর্থতায় ইনিংস ও ১৮২ রানে হেরেছে তারা। তিন টেস্টের সিরিজ এক ম্যাচ হাতে রেখে জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। 

১ উইকেটে ১৫ রানে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। চা বিরতির আগেই তারা গুটিয়ে যায় ২০৪ রানে। প্রথম ইনিংসে ১৮৯ রান করেছিল সফরকারীরা। জবাবে ৮ উইকেটে ৫৭৫ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

সারেল আরউই ও থিউনিস ডি ব্রুইনের জুটি আর ৩২ রান যোগ করতে পেরেছিল। দলীয় ৪৭ রানে আরউই (২১) ফিরিয়ে এই জুটি ভাঙেন মিচেল স্টার্ক। এরপর আর ১৮ রানে ডি ব্রুইন (২৮) ও খায়া জোন্ডোকে (১) হারায় প্রোটিয়ারা। 

৬৫ রানে ৪ উইকেট হারিয়ে বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। হাল ধরেন কাইল ভেরেইন ও টেম্বা বাভুমা। দুজনের ৬৩ রানের জুটি ভেঙে যায় স্কট বোল্যান্ডের বলে। ৩৩ রানে থামেন ভেরেইন। এরপর একপ্রান্ত আগলে রেখে হাফ সেঞ্চুরি করেন বাভুমা। মাঝে মার্কো জানসেন ও কেশভ মহারাজ প্যাভিলিয়নে ফেরেন।

বাভুমা ইনিংস সেরা ৬৫ রান করেন ১৪৪ বল খেলে, ছিল ছয় চার। তার বিদায়ের পর লুঙ্গি এনগিডির ২১ বলে ১৯ রানে দুইশ পার করে প্রোটিয়ারা। টেস্ট ক্যারিয়ারের প্রথম ছক্কা মারেন তিনি। তাকে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকার ইনিংস গুটিয়ে দেন স্টিভ স্মিথ।

সর্বোচ্চ তিন উইকেট নেন নাথান লিয়ন। দুটি পান বোল্যান্ড। অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার ডাবল সেঞ্চুরিতে তার শততম টেস্ট ম্যাচ রাঙান, হয়েছেন ম্যাচসেরাও। 

এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান সুসংহত করলো অস্ট্রেলিয়া। ৭৮.৫৭ পয়েন্ট তাদের। গতবারের রানার্সআপ ভারত ৫৮.৯৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়। টানা চার হারে একসময় শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকা ৫০ পয়েন্ট নিয়ে নেমে গেছে চারে।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়